| |

শেরপুর সীমান্তে কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে সবজি ও ফল বাগানের ব্যাপক ক্ষতি

আপডেটঃ 7:08 pm | March 19, 2017

Ad

মো. জয়নাল আবদিন,ঝিনাইগাতী প্রতিনিধি:শেরপুরে প্রথম দফার ক্ষতি কাটিয়ে না উঠতেই আবারও দ্বিতীয় দফায় কাল বৈশাখী ঝড় ও প্রচন্ড শিলা বৃষ্টিতে সবজি এবং ফল বাগানের ব্যাপক ক্ষতি সাধন।

বৈশাখ মাস না আসতেই ফাল্গুন-চৈত্র মাসেই শুরু আগাম কাল বৈশাখী ঝড়-তুফান ও শিলাবৃষ্টি। গত ৫দিন আগে শেরপুর জেলার সীমান্ত অঞ্চল দিয়ে ব্যাপক ভাবে কাল বৈশাখীর ঝড়-তুফানে কৃষকের উৎপাদিত নানা জাতের শাক-সবজি, তরি-তরকারী ও ফলের বাগানগুলির ফুলের কলির ব্যাপক ক্ষতি সাধন হয়।

উল্লেখ্য, সীমান্ত অঞ্চলের পাহাড়ী উঁচু ভুমিতে ধান-পাট না হওয়ার কারণে ওই সমস্ত পরিত্যক্ত ভূমিতে এখন কৃষকেরা নানা ধরণের শাক-সবজি, তরি-তরকারী ও ফলের বাগান করছেন।

এতে কৃষকরা ওই সমস্ত জমিতে শাক-সবজি, তরি-তরকারী চাষ করে নিজেদের এলাকার চাহিদা মিটিয়ে, বাড়তি শাক-সবজি ও বিভিন্ন জাতের ফল বাজারজাত করে দেশের সবজি চাহিদায় যোগান্তকারী ভূমিকা রেখে আসছে।

ইতিপূর্বে অত্র এলাকার চাহিদা মেটানোর জন্য বিভিন্ন স্থান থেকে শাক-সবজি, তরি-তরকারী ও ফলমুল আমদানী করে খেতে হতো। কিন্তু সীমান্ত অঞ্চলের পাহাড়ী এলাকায় নরসিংদী থেকে আগত দক্ষ কিছু কৃষকের প্রচেষ্টায় এখন অত্রাঞ্চলে ব্যাপক ভাবে নানা জাতের সবজি উৎপাদন থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফল-মুল চাষাবাদ করে।

এতে একদিকে যেমন কৃষকরা পরিত্যক্ত পাহাড়ী উঁচু ভূমিতে শাক-সবজি ফল-মুল উৎপাদন করে লাভবান হচ্ছে তেমনি দেশের চাহিদায় যোগান্তকারী ভূমিকা রেখে আসছে। কিন্তু দু’দফা কাল বৈশাখীর ঝড়ে এই সমস্ত সবজি ক্ষেতের ও ফলের বাগানের ফলের মুকুল নষ্ট হওয়ায় কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুক্ষিন হয়ে পড়েছে।

প্রকাশ থাকে যে, সীমান্ত অঞ্চলের কৃষকদের একমাত্র আয়ের উৎস নানা জাতের শাক-সবজি, তরি-তরকারী ও ফলমুল। এসমস্ত উৎপাদিত সবজি ও ফলমুল বিক্রি করে তাদের সাংসারিক নানা চাহিদা পূর্ণ করে থাকে।

কিন্তু প্রাকৃতিক দূর্যোগ অসময়ের কাল বৈশাখী ঝড়-তুফান ও শিলাবৃষ্টি’র কবলে পড়ে দরিদ্র ও প্রান্তিক চাষীদের উৎপাদিত সবজি ও ফলের ক্ষতি সাধন হওয়ায় তারা হতাশায় পড়েছে।

শেরপুর সীমান্ত অঞ্চলের কৃষকরা যেসমস্ত শাক-সবজি উৎপাদন করে থাকে, বরবটি, লাউ, পালং শাক, লাউ শাক, লাল শাক, বেগুন, আলু, ফুলকপি, বাধাঁকপি, শীম, টমেটো, মূলা, গাজর, চাল কোমড়, কড়ল্লা, পুটল, কাকরুল জিঙ্গে, কদুসহ আরও অনেক জাতের সবজি।

এছাড়া ফল বাগানের মধ্যে, লিচু, আম, জাম, কাঁঠাল, পেয়ারা, পেঁপেঁ, বেল, কলা, জাম্বুরাসহ আর নানা রকমের ফল-মুল চাষাবাদ করা হয়। ঝড়-তুফানে ক্ষতি সাধনের ফলে এবছর অত্রাঞ্চলে ফলের ব্যাপক সংকট দেখা দিবে।

সবজির ক্ষতি সাধনের ফলে সবজির মূল্য ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বাজারে সবজি মিলছে খুবই কম।

ব্রেকিং নিউজঃ