| |

ময়মনসিংহ বিভাগীয় শহরে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধকরণ ক্যাম্পেইন উদ্বোধন

আপডেটঃ 9:10 pm | March 23, 2017

Ad

স্টাফ রিপোর্টারঃ ”আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধ করতে” শীর্ষক ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহসপতিবার সকাল ১০টায় সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোহসীন উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্বা আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি চৌধুরী আল মামুন , জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: মেহেদী হাসান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ময়মনসিংহ অঞ্চলের ফিল্ড ডিরেক্টর সাগর মারান্ডী, টিমথি উজ্জ্বল কান্তি সরকার রন মো: মোস্তফা কামাল, বাংলাদেশ সংবাদ সংস্থা প্রতিনিধি ও ময়মনসিংহ প্রেসক্লাবের সহসভাপতি এজেডএম ইমাম উদ্দিন মুক্তা প্রমুখ বক্তব্য রাখেন।
আমিই পারি গ্লোবাল ক্যাম্পেইন বিষয়ক মুক্ত আলোচনা করেন ও শিশুর প্রতি সহিংসতা : বাংলাদেশ প্রেক্ষিত বিষয়ে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি অধ্যক্ষ মতিউর রহমান বলেন, শিশুরা যদি শারীরিক সহিংসতার শিকার হয় তাহলে তাদের লেখা পড়া বিঘিœত হবে এবং ভবিষৎ প্রজন্ম মেধাহীন হবে।

তিনি বলেন সরকার শিশুর প্রতি সহিংসতা বন্ধের জন্য বিভিন্ন কর্মসুচী বাস্তবায়ন করছে । তিনি বলেন পুর্বে বিদ্যালয়ে যে পরিমাণ শিশু নির্যাতিত হতো বর্তমানে তা পুরোপুরি বন্ধ করা হয়েছে । তিনি বলেন যদি কোথাও কোন শিশু নির্যাততের শিকার হয় তাহলে দ্রুত পুলিশকে অবহিত করার আহবান জানান ।
অনুষ্ঠানে ডিআইজি চৌধুরী আল মামুন বলেন, বাংলাদেশে শিশু নির্যাতন বন্ধের জন্য প্রতিটি থানায় একটি শিশু নির্যাতন সেল রয়েছে এবং জেলায় একজন কর্মকর্তা রয়েছে যাকে ফোন বা ম্যাসেজ দিলে দ্রুত শিশু নির্যাতনের যে কোন সহযোগিতা প্রদান করতে পারবো । সভাপতি মোহাম্মদ মোহসীন উদ্দিন বলেন, দেশে নারী ও শিশু নির্যাতন আদালত রয়েছে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক নির্যাতন নিষিদ্ধ করা হয়েছে এবং প্রতিটি বিদ্যালয়ে তা পর্যবেক্ষণ করা হচ্ছে ।

তিনি বলেন সরকার সকল ক্ষেত্রে শিশু নির্যাতন বন্ধ করলেও পরিবারে শিশু নির্যাতন বন্ধ করা সম্ভব হচ্ছে না । এ বিষয়ে প্রতিটি পরিবারকে সচেতন করতে হবে । ফিল্ড ডিরেক্টর সাগর মারান্ডী বলেন দেশে ৮২% শিশু ১৪ বছর বয়সের আগেই নির্যাতনের শিকার হচ্ছে যা সংখ্যায় প্রায় ৫ কোটি ।

তিনি বলেন যেহেতু পরিবার থেকেই শিশুরা বেশী নির্যাতনের শিকার হচ্ছে, তাই পরিবারসহ বিদ্যালয় ও কর্মস্থল থেকে শিশু নির্যাতন বন্ধ করা এবং তাদেও সুরক্ষা নিশ্চিত করা এই ক্যাম্পেইনের মুল উদ্দেশ্য ।

উল্লেখ্য জাতীয় মানবাধিকার কমিশন, চাইল্ড রাইটস এ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশ ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ যৌথভাবে ক্যাম্পেইনটি সারাদেশ ব্যাপী বাস্তবায়ন করছে ।

ব্রেকিং নিউজঃ