| |

৩ বছরের অডিট বাদ দিয়ে ৯ মাসের অডিট করাকে কেন্দ্র করে ফুলবাড়ীয়ায় তোপের মুখে অডিট কমিটি

আপডেটঃ 8:40 pm | April 18, 2017

Ad

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ)প্রতিনিধিঃ ফুলবাড়ীয়া উপজেলা সর্বোচ্চ বিদ্যাপিঠ ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজের প্রায় চার বছর পর অডিট করতে গিয়ে শিক শিার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পরে লঞ্চিত হয় অডিট কমিটির আহবায়ক ডাঃ ইউনুছ আলী। ৩ বছরের অডিট না করে ৯ মাসের অডিট করাকে কেন্দ্র করে সাবেক ছাত্রনেতা শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর এ মারমুখী অবস্থার সৃষ্টি হয় বলে জানা গেছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১১ টায় কলেজের অভ্যন্থরীন অডিট করতে যায় কমিটির আহবায়ক ডাঃ ইউনুছ আলী, সদস্য উপজেলা রির্সোস কর্মকর্তা মোঃ মহিউদ্দিন, কো-অপ্ট সদস্য মোঃ রফিকুল ইসলাম। তৃতীয় দিনের মতো অডিট করতে গেলে শিক শিার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পরে কলেজ ত্যাগ করেন তারা।

এসময় কাগজ পত্র নিয়ে যাওয়ায় অডিট কমিটি সদস্য মোঃ মহিউদ্দিন অডিট কার্যক্রম স্থগিত ঘোষনা করেন। মারমুখী অবস্থান নিলে গঠিত অডিট কমিটি পলায়ন করেন। এ নিয়ে সাবেক ছাত্র নেতাদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

কলেজ সূত্রে জানাগেছে, ফুলবাড়ীয়া ডিগ্রী কলেজে ২০১৩ খিষ্ট্রাব্দে ৩০ জুন সর্বশেষ কোম্পানি অডিট করা হয়। প্রায় ৪  বছর পর গত ১৯ মার্চ কলেজ গর্ভানিং বডি সিদ্ধান্ত হয় কলেজের অভ্যন্থরীন অডিট করানোর। এ জন্য ডাঃ মোঃ ইউনুছ আলীকে আহবায়ক করে ৬ সদস্যের অডিট কমিটি করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন উপজেলা রির্সোস কর্মকর্তা মোঃ মহিউদ্দিন, কলেজ পরিচালনা পর্ষদের সদস্য মোঃ তাজুল ইসলাম বাবলু, মফিজ উদ্দিন মন্ডল, মোতালেব হোসেন দুলাল, শিক প্রতিনিধি ফারজানা শারমিন বিউটি। সদস্যদের মধ্যে একজন বিদেশে ও আরেক জন অসুস্থ্য থাকায় মঙ্গলবার কো-অপ্ট সদস্য করা হয় মোঃ রফিকুল ইসলামকে।

অডিট কমিটি ২০১৩ খিষ্ট্রাব্দে জুলাই থেকে ২০১৬ খিষ্ট্রাব্দের জুন পর্যন্ত অডিট না করে, জুলাই ২০১৬ খিষ্ট্রাব্দ থেকে মার্চ ২০১৭ খিষ্ট্রব্দে পর্যন্ত ৯ মাসের অভ্যন্থরীন অডিট করার কারনে অডিট কমিটি শিক শিার্থীদের তোপের মুখে পরেন বলে জানান একাধিক শিক । অধ্য মোঃ আবুল কালাম জানান, অভ্যন্থরীন অডিট করার সময় শিার্থীদের সাথে অডিট কমিটির বাকবিতন্ডা হয়েছে।

অডিট কমিটির আহবায়ক ডাঃ ইউনুছ আলী বলেন, গর্ভনিংবডি সিদ্ধান্ত ১ জুলাই ২০১৬ খিষ্ট্রাব্দ  থেকে ১ মার্চ ২০১৭ খিষ্ট্রাব্দ পর্যন্ত কলেজের অভ্যন্তরীন অডিট করার জন্য ৬ সদস্য কমিটি ঘটন করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে এগারটায় সু-শৃঙ্খলভাবে অডিট করছিলাম হঠাৎ করে কিছু বহিরাগতরা এসে চেয়ার টেবিল ছোড়ে মারে।কাগজ পত্র নিয়ে যায়।যে কারনে অডিট কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়।
নাম না বলা শর্তে একাধিক শিক বলেন, সাবেক অধ্য নাছির উদ্দিন খান দায়িত্ব থাকা কালে ব্যাপক অনিয়ম দূর্নীতি হয়েছে। তার চাকুরিকালীন সময় অডিট না করে মাত্র ৯ মাসের অভ্যন্থরীন অডিট করা হচ্ছে। এনিয়েই ােভ থাকায় শিক শিার্থী ও সাবেক ছাত্রনেতাদের তোপের মুখে পরেন অডিট কমিটি।
উল্লেখ্য, ফুলবাড়ীয়া কলেজ জাতীয়করণ আন্দোলনে পুলিশের সাথে সংর্ঘষ চলাকালে সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ ও পথচারী ছফর আলী নিহত হয়, আহত হয় প্রায় শতাধিক। এ পর থেকে কলেজ নিয়ে একটি মহলের নানা মুখী ষড়যন্ত্রে কলেজটি এখন নানা সংকটে।

ব্রেকিং নিউজঃ