| |

নেত্রকোনায় খালেকদাদ চৌধুরী’র দুটি গ্রন্থের প্রকাশনা উৎসব

আপডেটঃ 10:31 pm | April 23, 2017

Ad

নেত্রকোনা প্রতিনিধি ॥ বাংলা একাডেমী পুরষ্কার প্রাপ্ত কথা সাহিত্যিক প্রয়াত খালেকদাদ চৌধুরী’ কালজয়ী উপন্যাস ‘চাঁদবেগের গড়’ ও ‘একটি আত্মার অপমৃত্যু’ গ্রন্থের দ্বিতীয় সংস্করনের প্রকাশনা উৎসব গতকাল শনিবার সন্ধ্যা ৭টায় স্থানীয় দুর্বার গোষ্ঠী কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। নেত্রকোনা সাহিত্য সমাজ এই প্রকাশনা উৎসবের আয়োজন করে।

নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী’র সভাপতিত্বে প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান। ছিলেন প্রধান অতিথি।

‘চাঁদবেগের গড়’ ও ‘একটি আত্মার অপমৃত্যু’ বই সম্পর্কে গ্রন্থসমালোচনা করেন, অধ্যাপক মতীন্দ্র সরকার ও কবি সরোজ মোস্তফা। প্রকাশনা উৎসবে অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা প্রেসকাবের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, সম্পাদক শ্যামলেন্দু পাল, আটপাড়া উপজেলা চেয়ারম্যান হাজী মোঃ খাইরুল ইসলাম, মুক্তিযোদ্ধা খন্দকার আনিছুর রহমান, লেঃ কর্নেল(অবঃ) আব্দুন নুর খান, বইপত্র প্রকাশক মাহবুবুর রহমান বাবু, কবি আনোয়ার মজিদ, রেজাউল করিম, আলী আমজাদ খান আন্টু, স্বপন পাল, তাহেজা বেগম, মোজাম্মেল হক বাচ্চু, গাজী মোজাম্মেল টুকু, তানভীর জাহান চৌধুরী ও সাইফুল্লাহ এমরান প্রমুখ।

পরে স্থানীয় বাউল সাধক গোলাম মওলা’র একক বাউল গান পরিবেশন হয়। প্রকাশনা উৎসবে বক্তারা বলেন, নতুন প্রজন্মকে বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে। তাদেরকে সাহিত্যের সাথে পরিচয় করিয়ে দিলেই ভালো মানুষ গড়ে তোলা সম্ভব হবে।

শুধু মাত্র জিপিএ-৫ দিয়ে একজন ভালো মানুষ তৈরী করা যায় না। সাহিত্যের মধ্যে যে রসদ রয়েছে তা নতুন প্রজন্মের মধ্যে প্রবেশ করাতে হবে। তাহলেই আগামীতে সুন্দর একটি জাতি উপহার দেয়া যেতে পারে।

ব্রেকিং নিউজঃ