| |

হালুয়াঘাটে বিয়ের আসর থেকে বর আটক, ৭ দিনের কারাদন্ড

আপডেটঃ 8:26 pm | April 24, 2017

Ad

আব্দুল হক লিটন হালুয়াঘাট:  ময়মনসিংহের হালুয়াঘাটে বিয়ের আসর থেকে বরকে আটক করে ৭ দিনের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। ঘটনা সুত্রে জানা যায়,  উপজেলার স্বদেশী ইউনিয়নে বাউশা গ্রামের মোঃ মফিদুলের এস.এস.সি পরীা দেওয়া কন্যা (১৫) কে গত রবিবার রাত ৯টায় ফুলপুর উপজেলার চকনগুয়া গ্রামের আশরাফ আলীর ছেলে মাসুদ (২৭) এর সাথে বিয়ের আয়োজন করে।

সংবাদ পেয়ে নির্বাহী ম্যাজি: ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন ঘটনা স্থলে হাজির হয়ে বিয়ের আসর থেকে বর মাসুদ মিয়াকে আটক করলেও কনের পিতা মফিদুল ইসলাম পালিয়ে যায়। পরে মাসুদ মিয়াকে বাল্য বিবাহ আইনে ১৮২৯/ ৪ ধারায় ৭ দিনের কারাদন্ড প্রদান করেন নির্বাহী ম্যাজি; জাকির হোসেন।
স্থানীয়দের উদ্দেশ্যে তিনি বলেন বাল্য বিবাহ শিশুর সুন্দর শৈশবের সমাপ্তি ঘটায়। তাদের শিা, স্বাস্থ্য, নিরাপত্তা বিকাশের অধিকার ও সুযোগ খর্ব করে। বাল্য বিবাহের ফলে সাধারণত মেয়ে শিশু শারীরিক ও মানসিকভাবে বেশি তিগ্রস্তহয়। মূলত দারিদ্রতার কারনে বাল্যবিবাহের প্রবনতা উর্ধ্বমুখী।
আমাদের দেশে বিয়ের আইনগত বৈধ বয়স ছেলের ২১ বছর ও মেয়ের ১৮ বছর। জন্ম নিবন্ধন সনদ না থাকায় আমাদের দেশে বয়স বাড়িয়ে অহরহ বাল্য বিবাহ হচ্ছে। বাল্য বিবাহ শাস্তিযোগ্য অপরাধ হলেও বয়স প্রমাণের অভাবে কার্যকর করা যাচ্ছে না।

শুধু আইন করে নয় বাল্য বিবাহ নিরোধের জন্য প্রয়োজন সামাজিক আন্দোলন। সময় থাকতেই বাল্য বিবাহ রোধ করতে সম্মিলিত ভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

ব্রেকিং নিউজঃ