| |

মা- অসীম স্নেহ, মায়া,মমতা, ভালোবাসা, দয়া, ত্যাগ দিয়ে পরিপূর্ণ একটি নাম

আপডেটঃ 10:36 pm | May 14, 2017

Ad

প্রদিপ ভৌমিকঃ ‘মা’ পৃথিবীর একটি ছোট্ট শব্দ। কিন্তু অসীম মমতা,স্নেহ, ভালোবাসা ও দয়ায় পরিপূর্ণ। মায়ের জঠরে সৃষ্টি হয় সন্তানের। মায়ের খাদ্য থেকে খাদ্য শ্বাস প্রশ্বাস গ্রহন করে তিলে তিলে বেড়ে উঠে সন্তান।

তীব্র প্রসব বেদনার মধ্যে সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর বেদনার তীব্রতা ভুলে পরম আনন্দ অনুভব করেন যিনি তিনি হলেন মা। পৃথিবীর সব শিশু প্রথম যে শব্দটি উচ্চারন করে তা হল মা। মা এমনি একজন যিনি সারাজীবন সন্তান কে বুকের মধ্যে আগলে রাখেন। স্নেহ,মমতা, ভালোবাসা দিয়ে সন্তানকে লালন পালন করেন। পৃথিবীতে যত মানুষ আছে তার শ্রেষ্ঠ মা।

মা শব্দটির পাশে কোন বিশেষন দেওয়ার প্রয়োজন নেই। বিশেষন দিয়ে মায়ের তুলনা করা যায়না। মা শব্দটি সবচেয়ে দামি শব্দ । প্রত্যেকের কাছেই মা পৃথিবীর সেরা সন্তানের কাছে মা কে নিয়ে এমনি অনুভুতি।

যদি কাওকে প্রশ্ন করা হয় কোন শব্দটিতে বেশি আকুলতা বেশি আবেগ নিবিড় টান আছে তাহলে উ্ওর আসবে মা। মা একটি আশ্রয়ের নাম শান্তির নাম। অকৃএিম স্নেহ,মমতা, গভীর ভালোবাসা ত্যাগ দিয়ে গড়া যে নামটি তা হল মা।

শিশুকাল থেকে বেড়ে উঠা পর্যন্ত জীবনের সর্ব ক্ষেএে মা হল একমাএ নিস্বার্থ অবলম্বন। মা এক বিশাল শব্দ বিশাল তার পরিধি। শুধু মমতায় নয় ক্ষমতারও সর্বোচ্চ আধার। মা তার সহজাত মমত্ব দিয়ে সন্তানদের আগলে রাখেন।

অসামান্য দরদে সুখে দু:খে চরম বিপদে মা থাকে সন্তানের পাশ আপনজনের মত। তাই জাতীয় কবি কাজি নজরুল বলেছেন ‘ যেখানে দেখি যাহা মায়ের মতন আহা, একটি কথায় এত সুধা মেশা নাই।

মায়ের মত এত আদর সোহাগ সেতো, আর কোন খানে কেও পাইবে ভাই ’। মা হলো সন্তানের জীবনের শ্রেষ্ঠ শিক্ষক। জীবন ধারনের জন্য পৃথিবীতে বেচে থাকার কৌশল গুলি প্রথম শিক্ষা পায় সন্তানরা মায়ের কাছ থেকে।

মাকে নিয়ে বিভিন্ন মনিষীদের কিছু বিখ্যাত উক্তি আছে। বিখ্যাত সাহিত্যিক হুমায়ন আহমেদ বলেছেন, মা হলো পৃথিবীর একমাএ ব্যাংক, যেখানে আমরা আমাদের সকল দুঃখ কষ্ট জমা রাখি এবং বিনিময়ে নিই বিনা সুদে অকৃএিম ভালোবাসা।

আব্রাহাম লিংকন বলেছেন, যার মা আছে সে কখনই গরিব নয়। জর্জ ওয়াশিংটন বলেছেন, আমার দেখা সবচেয়ে সুন্দর মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি কৃতজ্ঞ। আমার জীবনের সব অর্জন তারেই কাছ থেকে পাওয়া নৈতিকতা,বুদ্ধিমত্তা, আর শারীরীক শিক্ষার ফল।

জোয়ান হেরিসের মতে, সন্তানরা দাড়ালো চাকুর মত। তারা না চাইলেও মায়েদের কষ্ট দেয়। আর মায়েরা শেষ রক্ত বিন্দু পর্যন্ত সন্তানদের সঙ্গে লেগে থাকে। সুফিয়া লরেন বলেন কোন একটা বিষয়ে মায়েদের দুবার ভাবতে হয়। একবার তার সন্তানের জন্য আর একবার নিজের জন্য।

নোরা এফ্ররনের মতে, মা আমাদের সবসময় এটা বুঝাতে চাইতেন যে জীবনের চরম কষ্টের মুহর্ত গুলো তোমাদের হাসির কোন গল্প হয়ে যাবে একসময়।

গৌতম বুদ্ধ বলেছেন, মা যেমন তার নিজ পুএ কে নিজের জীবন দিয়ে রক্ষা করে, তেমনি সকল প্রাণীর প্রতি অপরিমেয় মৈএীভাব্ পোষন করে। মায়ের জন্য ভালোবাসা প্রতিদিনের মায়েরও সন্তানের জন্য ভালোবাসা প্রতিদিনের।

সর্বশেষ মাকে নিয়ে একটি বিখ্যাত গানের কলি দিয়ে সমাপ্তি টানতে চাই। ‘মায়ের একধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম, পাপস বানাইলেও ভবে শোধ হবেনা ও আমার মা-গো-মা ’

ব্রেকিং নিউজঃ