| |

যে চার ভুলের কারণে হেরে গেলো বাংলাদেশ

আপডেটঃ 12:08 pm | June 02, 2017

Ad

চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরে বাংলাদেশ দলের শুরুটা ভালো হয়নি। বৃহস্পতিবার এই বৈশ্বিক আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে টাইগাররা।

‘ক্রিকফ্রেঞ্জির’ বিশ্লেষণে বেরিয়ে এসেছে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের হারের পেছেনে কারণগুলো। মূলত, দল নির্বাচনে অবহেলা, ব্যাটিং অর্ডার ওলট পালট, শেষের দিকে রান তুলতে না পারা ও অপরিকল্পিত বোলিংয়ের কারণেই হেরেছে টাইগাররা। দেখে নেয়া যাক, মাশরাফি বাহিনীর হেরে যাওয়ার কারণগুলোর বিস্তারিত-

দল নির্বাচনঃ

চ্যাম্পিয়ন্স ট্রফির মূল আসর শুরুর আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ দল ভারতের বিপক্ষে মাত্র ৮৪ রানে অল আউট হয়েছিলো। তাই বাংলাদেশ দলের নির্বাচকরা টাইগারদের ব্যাটিং পারফরমেন্স নিয়ে উদ্বিগ্ন ছিলেন। যার ফলে, চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের ব্যাটিং সামর্থ্য বাড়াতে নজর দিয়েছিলেন তারা।

সেই ভাবনাতেই বাংলাদেশের একাদশে ৮ জন ব্যাটসম্যান খেলিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে মেহেদী হাসান মিরাজের ভালো কিছু রেকর্ড থাকলেও তাকে এই গুরুত্বপূর্ণ ম্যাচে উপেক্ষা করা হয়েছে। বাংলাদেশ দল খুব সহজেই এইম্যাচে তাসকিন অথবা সানজামুলকে খেলাতে পারতো কিন্তু টাইগারদের টিম ম্যানেজমেন্ট সেই পথে পা বাঁড়ায়নি। ইমরুল কায়েসকে ব্যাট করানো হয়েছে ৩ নম্বরে, আর নিয়মিত ওয়ানডাউনে ব্যাট করা সাব্বিরকে খেলানো হয়েছে ৫ নম্বরে।

ব্যাটিং অর্ডার এবং শেষের দিকে রান খরাঃ

ইংল্যান্ডের যখন উইকেট নেয়ার দারুণ দরকার ছিলো তখনই ইংলিশ পেসার প্ল্যাংকেট তামিম ও মুশফিকের উইকেট নিয়েছিলেন। এদুজনের বিদায়ের পর উইকেটে আসেন সাকিব আল হাসান ও সাব্বির রহমান। এসময় বড় শট খেলার প্রয়োজন ছিলো। এমন সময় সাকিব কতোটা কার্যকরী? সাকিব একজন আসল এটাকিং খেলোয়াড় হতে পারেন তবে, বড় শটের খেলোয়াড় নন।

পাওয়ার হিটিংয়ের জন্য সাকিবের জায়গায় মাহমুদুল্লাহকে দরকার ছিলো। কারণ তার হাতে দারুণ সব পাওয়ার হিটিং শট আছে। অন্যদিকে, তামিম, মুশফিকের দেয়া দারুণ মঞ্চটি সাকিব, মাহমুদুল্লাহ, সাব্বির, মোসাদ্দেকরা ঠিক ভাবে ব্যবহার করতে পারেননি। যার ফলে শেষ দিকে বাংলাদেশের স্কোর ২০/৩০ কম হয়ে গেছে। এ রানগুলো হলে খেলাটা আরও আকর্ষণীয় হতে পারতো।

অপরিকল্পিত বোলিংঃ

বোলিংয়ে দুর্দান্ত শুরু করেছিলো বাংলাদেশ দল। বড় স্কোর তাড়া করতে নামা ইংলিশদের ওপেনার জেসন রয়কে শুরুতেই সাজঘরে ফেরান টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কিন্তু অন্য বোলাররা সেই পরিস্থিতি ধরে রাখতে পারেনি এবং তাদের কোনো সঠিক পরিকল্পনা ছিলো না।

বাংলাদেশি বোলাররা বোলিংয়ে একটু হিসেবি হতে পারতেন তবে সেখানেও তারা ব্যর্থ হয়েছেন। হেলস, রুট, মরগান খুব সহজেই এক রান, দু রান করে নিয়েছেন, এটাই আসলে বাংলাদেশের ম্যাচটাকে শেষ করে দিয়েছে। তাছাড়া, সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের শেষ পর্যন্ত উইকেট না নিতে পারাই বাংলাদেশ দলের হারার মূল কারণ।

ব্রেকিং নিউজঃ