| |

মহারণে মুখোমুখি ভারত-পাকিস্তান

আপডেটঃ 11:13 am | June 04, 2017

Ad

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই আলদা উত্তেজনা। দুই দেশের মাঝেই শুধু সীমাবদ্ধ থাকে না, এর রোমাঞ্চ ছড়িয়ে পড়ে সারা বিশ্বেই। এ দুই দেশের লড়াইকেই ক্রিকেটের অন্যতম সবচেয়ে বড় ‘যুদ্ধ’ হিসাবে ধরা হয়।

 

বৈরী সম্পর্কের কারণেই এই ম্যাচে হারের কথা ভাবতেও পারেন না দুই দেশের ক্রিকেটপ্রেমীরা। এমনই এক মহারণের ম্যাচে আজ মাঠে নামবে চির প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বার্মিংহামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ৩.৩০ মিনিটে।

 

দুই দেশের রাজনৈতিক টানাপোড়েনের কারণে সাড়ে ছয় বছরের বেশি সময় ধরে কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলছে না দল দুটি। সর্বশেষ তাদের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ অনুষ্ঠিত হয়েছিল ২০১২ সালের ৩০ ডিসেম্বর। এরপর থেকেই আইসিসির টুর্নামেন্ট ছাড়া কখনো মুখোমুখি হয়নি তারা।

আইসিসির বড় আসরগুলোতে আধিপত্য ভারতেই। ভারতের বিপক্ষে বিশ্বকাপে কখনোই জয়ের স্বাদ পায়নি পাকিস্তান। যদিও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৩ বার মুখোমুখি হয়ে পাকিস্তান জিতেছে দুটিতে আর ভারত একটিতে। তবে মাঠের খেলা ইতিহাস বড় নয়। এটা নিশ্চিত দুই দলই, সব ছাপিয়ে জয়ের লক্ষ্যেই মাঠে নামবে তারা।

 

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আর এবারও কোহলির নেতৃত্বাধীন দলটি ইংল্যান্ড এসেছে শিরোপা ধরে রাখার মিশন নিয়েই। বোলিং, ব্যাটিং এবং ফিল্ডিং, তিন বিভাগেই দারুণ ফর্মে দলটি। সম্প্রতি আইপিএলে খেলে আসায় খেলোয়াড়রাও রয়েছে ক্রিকেটের মাঝেই।

এছাড়া মূল পর্বের ম্যাচে মাঠে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড ও বাংলাদেশকে বড় ব্যবধানে হারিয়ে সেরে নিয়েছে নিজেদের প্রস্তুতি। বোলারদের পারফরম্যান্স ছিল অসাধারণ। আর ব্যাট হাতেও দারুণ ফর্মে কোহলিবাহিনী। তাই বিরাট কোহলির নেতৃত্বে দলটি এবারের আসরে ফেভারিটও।

india-320170604095417

এদিকে সময়টা খুব বেশি ভালো কাটছে না পাকিস্তানের। র্যা কিংয়ে অষ্টম স্থানে থেকে এই আসরে আসা পাকিস্তানের হারানোর কিছু নেই। মূল পর্বে মাঠে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচের একটি বৃষ্টিতে বাতিল হলেও অপর খেলায় বাংলাদেশের বিপক্ষে অবিশ্বাস্য এক জয় পেয়েছে পাকিস্তান। তাই অনেকটাই আত্মবিশ্বাস নিয়েই ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই ভালো করে দেখানোর প্রত্যাশা সরফরাজদের।

ভারত সম্ভাব্য একাদশ :

রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি (অধিনায়ক), যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভূবনেশ্বর কুমার, উমেশ যাদব এবং জাস্প্রিত বুমরাহ।

পাকিস্তান সম্ভাব্য একাদশ :

সরফরাজ আহমেদ (অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ফাহিম আশরাফ, হাসান আলী, ইমাদ ওয়াসিম, জুনাইদ খান/ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির,

 

ব্রেকিং নিউজঃ