| |

এক চাষে অধিক ফসল কনজারভেশন এগ্রিকালচার সংরক্ষনশীল আধুনিক কৃষি উদ্ধোধন কৃষিবীজ ও কৃষিযন্ত্র বিতরন

আপডেটঃ 12:24 pm | June 13, 2017

Ad

স্টাফ রিপোর্টার ॥ এক চাষে অধিক ফসল কনজারভেশন এগ্রিকালচার সংরক্ষনশীল আধুনিক কৃষি শুভ উদ্ধোধন করা হয় পাশাপাশি কৃষিবীজ ও কৃষিযন্ত্র বিতরন করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি পরামানু গবেষনা কেন্দ্র, ময়মনসিংহ এর কৃষি বিজ্ঞানী ড. মো: ফিরোজ হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উসেকা, ময়মনসিংহের কলসানটেন্ট কৃষিবীদ মো: আব্দুস সালাম, সমাজ সেবক হাজী মো: আব্দুস সামাদ, দৈনিক আলোকিত ময়মনসিংহ পত্রিকার বার্তা সম্পাদক সাংবাদিক মো: নাজমুল হুদা মানিক প্রমুখ।

 

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি একেএম ফখরুল আলম বাপ্পী চৌধুরী। অনুষ্ঠনে সভাপতিত্ব করেন উন্নয়ন সেবা কেন্দ্র, উসেকা, ময়মনসিংহ এর নির্বাহী পরিচালক মো: আব্দুর রহিম মিন্টু। বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন, ঢাকা এর অর্থায়নে উন্নয়ন সেবা কেন্দ্র, উসেকা, ময়মনসিংহ এ কর্মসুচী বাস্তবায়ন করছে।

 

বিগত ৩ বছর যাবৎ গৌরীপুর উপজেলার কলাদিয়া গ্রামে ভিএনপি মেশিনের মাধ্যমে আধুনিক প্রযুক্তিতে চাষাবাদ হচ্ছে। ২০১৭/১৮ মওসুমে বোর সিজনে ৩০জন কৃষক ৩০ বিঘা জমিতে চাষাবাদ করে।

 

আমন সিজনে বীজ, সার ও কৃষিযন্ত্র ¯েপ্র মেশিন বিতরন এর মাধ্যমে এবং চাষীদের বিনামুল্যে ২শত ৫০টি ফলজ, বনজ ও ঔষদী গাছ বিতরনের মাধ্যমে শুভ উদ্বোধন করা হয়।

 

ভিএনপি মেশিনে চাষাবাদ স্বল্প খরচে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে এ ভিএনপি মেশিনের মাধ্যমে চাষাবাদ করা হচ্ছে। এ মেশিনে একই সাথে বীজ বপন, সার বপন ও চাষের মাধ্যমে ফসল উৎপাদন করা হয়। যার কারনে উৎপাদন খরচ কমে যায় এবং এতে কৃষক লাভবান হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি আগামী রবি মওসুমে এই মেশিনের মাধ্যমে সরিষা উৎপাদনে কৃষকদের উৎসাহিত করেন।

ব্রেকিং নিউজঃ