| |

জিএসএস স্কুল যেন শিশুর শিক্ষা মেলা

আপডেটঃ 8:04 pm | July 04, 2017

Ad

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ও নান্দাইলে বেসরকারী গনসাহায্য সংস্থা কর্তৃক ‘‘ঐরময য়ঁধষরঃু বফঁপধঃরড়হ ভড়ৎ ঢ়ড়ড়ৎ পযরষফৎবহ” প্রকল্পের আওতায় আনন্দ নিকেতন প্রাথমিক বিদ্যালয় নামীয় স্কুলগুলো যেন শিশুদের শিক্ষা মেলা।  মোট ৩৬টি স্কুলে ১ম-৫ম শ্রেনিতে মোট ৬৪৮০ জন শিক্ষাথী চলতি ২০১৭ শিক্ষা বর্ষে  পড়াশুনা করছে।

 
সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি মানসম্মত শিক্ষা নিশ্চিত করনে গণ সাহায্য সংস্থার স্কুলে ঝরে পড়া, অবহেলিত ও সুবিধা বঞ্চিত এবং প্রতিবন্ধি শিক্ষার্থীরা (যাদের বয়স ০৬-১০) অগ্রধিকার ভিত্তিতে বিনা পয়সায় পড়াশুনা করার সুযোগ পাচ্ছে।

 
ওই স্কুলের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক এবং সমাজের নানান পেশার মানুষের মধ্যে তৈরী করে পারস্পারিক শিক্ষার ধারুন সেতু-বন্দন। জিএসএস একটি পুর্নাঙ্গ প্রাথমিক বিদ্যালয় । প্রতিটি শ্রেনিতে একজন সু প্রশিক্ষিত  শিক্ষিকা কোমলমতি শিশুদের পাঠধান করে থাকেন।

 

প্রযোজনী শিক্ষা উপকরন যেমন শব্দ, বর্ণ ও বিভিন্ন চার্ট এর সমন্বয়ে সুসজ্জিত মণকাড়া ডিসপ্লে  শ্রেণিতে প্রদর্শণ করা হয়। পাঠদানের সহায়ক হিসাবে শ্রেনি কক্ষে রয়েছে গাণিতিক কর্ণার, ভাষাবিত্তিক কর্ণার ও সপ-কর্ণার ও শ্রেনি শিক্ষিকার তৈরীয় সহজ লভ্য এবং জিএসএস কর্তৃক সরবরাহ  শিক্ষা উপকরন । শিক্ষার্থীরা গানে ছন্দে আনন্দে, ছড়ায় ও খেলায় খেলায় শিক্ষা অর্জন করে। এতে শিক্ষার্থীদের কোন পড়াশুনা মুখস্থ করতে হয়না।

 

শিক্ষার্থীদের জন্যে রয়েছে স্কুলের সুন্দর পরিবেশ এবং পয়:নিস্কাসন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা এছাড়াও বার্ষিক ক্রীড়া-প্রতিযোগিতা এবং জাতীয় দিবস উদযাপনে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ। তাছাড়া বিশাল খেলার মাঠসহ পর্যাপ্ত আলো বাতাস চলাচলের ব্যবস্থা রেখে নির্মিত স্কুল । শ্রেনি শিক্ষকরা পাঠদানে অনেক বেশী আন্তরিক ও বন্ধুসুলভ মনোভাব নিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলেন।

 
কার্যক্রম নিভীরভাবে পর্যালোচনার জন্যে রয়েছে পর্যায়ক্রমে স্কুল সুপারভাইজার, এলাকা সমন্বয়কারী ও কেন্দ্রীয় সমন্বয়কারী । উচ্চতর পর্যায়ে শিক্ষার মান নিশ্চিত করনে রয়েছে মনিটরিং টিম্ ।

 

এলাকা সমন্বয়কারী মোঃ নুরুল আলম এর সাথে কথা বলে জানা যায় যে আমাদের আনন্দ নিকেতন প্রাথমিক বিদ্যালয়ে মান সম্মত শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি জাতীয় সকল ধরনের কার্যক্রমে অংশগ্রহনের সুযোগ রয়েছে।

 

তার অংশ হিসাবে গত মাসে ঈশ্বরগঞ্জ ক্লাস্টার অফিসের সকল স্কুল গুলোতে বৃক্ষ রোপন সপ্তাহ উদযাপিত হয় । এতে অংশগ্রহন করেন স্কুল সুপারভাইজার, অভিভাবক, স্কুল উন্নয়ন কমিটির সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

 

এলাকা সমন্বয়কারী ও স্কুল সুপারভাইজার এর নেতৃত্বে প্রত্যেক স্কুলে কমপক্সে ১০ টি করে মোট ৩৬টি স্কুলে প্রায় ৪০০টি  ফলজ ও বনজ চারা রোপন করা হয় ।

ব্রেকিং নিউজঃ