| |

ভালুকায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

আপডেটঃ 10:05 pm | July 11, 2017

Ad

শেখ আজমল হুদা মাদানী ভালুকা প্রতিনিধি:  ভালুকায় বিশ্ব জনসংখ্যা দিবস ১১ জুলাই মঙ্গলবার পালিত হয়েছে। বিশ্ব জনসংখ্যা দিবস পালন উপলক্ষ্যে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোশারফ হোসেন খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোলাম মোস্তফা,

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. একরাম উল্লাহ, উপ-সহকারী মেডিকেল অফিসার ডা. মো. শফিকুল ইসলাম, পরিবার পরিকল্পনা বিভাগের ইউনিয়ন পরিদর্শক সোহাগ মিয়া, পরিদর্শিকা জেসমিন আক্তার ও মাঠকর্মী স্বর্ণা আক্তার। স্বাগত বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডা. চিন্ময় নন্দী।

 

পরে পরিকল্পনা বিভাগের মাঠপর্যায়ে স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তিন জন মাঠকর্মীকে সম্মাননা প্রদান করা হয়। জনগনের ক্ষমতায়ন জাতির উন্নয়ন এই প্রতিবাদ্য বিষয় নিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালন উপলক্ষ্যে স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রধান অতিথির নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। শহরের প্রধান প্রধান সরড় প্রদক্ষিন শেষে র‌্যালীটি সভাস্থলে গিয়ে শেষ হয়।
এতে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ের কর্মীরা যোগদান করেন। দিবসটি উপলক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তর দশটি নির্দেশন

প্রদান করেন, নির্দেশনা সমূহ হলঃ
২টি সন্তানের বেশী নয়, একটি হলে ভালো হয়। প্রতিটি গর্ভই হোক পরিকল্পিত, প্রতিটি জন্মই হোক নিরাপদ। স্বামী-স্ত্রী দু’জন মিলে সেবা কেন্দ্রে গিয়ে পছন্দের পদ্ধতি বেছে নিন। গুজবে কান দিয়ে পদ্ধতি ছাড়বেন না অধিক সন্তান নিয়ে বিপদে পড়বেন না।

 

মা ও শিশুর জীবন যদি রক্ষা করতে চান, নিরাপদ প্রসবের জন্য সেবা কেন্দ্রে যান। বয়ঃসদ্ধিকালীন সমস্যা সমাধানে, আপনার সন্তানের সাথে খোলা মনে আলাপ করুন। জানেন কী? সুখী পরিবার গঠনে এবং সন্তান লালন পালনে স্বামী- স্ত্রীর সমান দায়িত্ব।

 

মায়েরা তাদের সন্তানদের পূর্ণ দুই বৎসর পর্যন্ত বুকের দুধ পান করাবেন। বাল্য বিবাহ একটি সামাজিক অভিশাপ, বাল্য বিবাহ প্রতিরোধ করুন। দুই সন্তান গড়ি ঘর, ধনে জনে স্বনির্ভর।

ব্রেকিং নিউজঃ