| |

আজ ঐতিহাসিক নেত্রকোনার নাজিরপুর যুদ্ধ দিবস

আপডেটঃ 10:50 pm | July 25, 2017

Ad

শাহ্জাদা আকন্দ, নেত্রকোনা ॥ আজ ২৬ জুলাই ঐতিহাসিক নেত্রকোনার নাজিরপুর যুদ্ধ দিবস। ১৯৭১ সালের এ দিনে নেত্রকোনা জেলার ভারতীয় সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার নাজিরপুর নামক স্থানে পাক হানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের ভয়াবহ সন্মুখ যুদ্ধ সংঘটিত হয়। যুদ্ধে সাত বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

 

তারা হলেন, নেত্রকোনা জেলার ডাঃ আজিজ, মোঃ ফজলুল হক, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার মোঃ নুরুজ্জামান, মোঃ ইয়ার মাহমুদ, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ভবতোষ চন্দ্র দাস ও জামালপুর জেলার মোঃ জামাল উদ্দিন।

 

জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ নূরুল আমিন জানান, মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা সেই স্মৃতি ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের প্রকৃত চিত্র তুলে ধরতে মুক্তিযোদ্ধা সংসদ নেত্রকোনা জেলা ও কলমাকান্দা উপজেলা ইউনিট প্রতি বছর নানা কর্মসূচীর মধ্য দিয়ে এই দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে।

 

এ বারের কর্মসূচীর মধ্যে রয়েছে, নাজিরপুর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, লেঙ্গুরা ইউনিয়নের ফুলবাড়িয়াস্থ সাত শহীদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ এবং লেঙ্গুরা উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা।

 

নেত্রকোনা জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হায়দার জাহান চৌধুরী জানান, মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের দাবী ছিল, সাত শহীদের সমাধিস্থলে মুক্তিযুদ্ধের ভাষ্কর্য নির্মাণের পাশাপাশি সমাধিস্থলের চারপাশের নয়নাভিরাম নৈসর্গিক সৌর্ন্দকে কাজে লাগিয়ে সেখানে যেন একটি পর্যটন কেন্দ্র স্থাপন করা হয়।

 

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, মুক্তিযোদ্ধাদের প্রাণের দাবী, দাবী হিসেবেই রয়ে গেল, তা আজোও বাস্তবায়িত হয়নি।

ব্রেকিং নিউজঃ