| |

তিন মাসের জন্য টাইগারদের স্পিন কোচ স্টুয়ার্ট ম্যাকগিল

আপডেটঃ ৮:২৪ অপরাহ্ণ | জুলাই ৩০, ২০১৭

Ad

বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচের পদ থেকে শ্রীলঙ্কান রুয়ান কালপাগেকে বরখাস্ত করার পর থেকেই সাকিব-মিরাজরা আর কোনো স্পিন কোচ পাচ্ছেন না।

 

গত বছর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের পরই স্পিন কোচ পাওয়া যাচ্ছে বলে ঘোষণা দেয়া হয়েছিল। এরপর একে একে বলা হচ্ছিল নিউজিল্যান্ড, ভারত কিংবা শ্রীলঙ্কা সিরিজের আগে অথবা পরেই স্পিন কোচ পাচ্ছে বাংলাদেশ।

 

সর্বশেষ বলা হয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই স্পিন কোচ নিয়ে আসা হচ্ছে। এরপরও সাকিব-মিরাজরা কোনো স্পিন কোচ পাননি। একবার বিসিবি থেকে গুঞ্জন উঠেছিল, ভারতীয় সুনিল যোসিকে স্পিন কোচ হিসেবে নিয়ে আসা হচ্ছে।

 

সর্বশেষ কিছুদিন আগে শোনা গিয়েছিল, এমনকি নিশ্চিত করেই বলা হলো- ভারতীয় ভেঙ্কাটপতি রাজুকেই স্পিন কোচ হিসেবে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

 

তবে কোনো ভারতীয় নয়, শেষ পর্যন্ত একজন অস্ট্রেলিয়ানকেই স্পিন কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে বিসিবি। শেন ওয়ার্নের ছায়ায় যে স্পিনার বেড়ে উঠেছিলেন এবং ওয়ার্নের বিদায়ের পর এক সময় অস্ট্রেলিয়ান স্পিন বোলিংয়ের নেতৃত্বে ছিলেন, সেই লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলকেই তিন মাসের জন্য স্পিন কোচের দায়িত্ব দিয়ে ঢাকায় আনা হচ্ছে।

 

বিসিবির কার্যনির্বাহী কমিটির জরুরী সভার পর সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ‘তিন মাসের জন্য অস্ট্রেলিয়ান লেগ স্পিনার স্টুয়ার্ট ম্যাকগিলকে আমরা স্পিন কোচের দায়িত্ব দিয়েছি।’

 

৪৬ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান দেশের হয়ে ৪৪টি টেস্ট খেলেন। উইকেট নিয়েছেন ২০৮টি। গড় ২৯.০২ করে। ৫ উইকেট নিয়েছেন ১২ বার এবং এক ম্যাচে ১০ উইকেট কিংবা তার বেশি নিয়েছেন ২ বার। ওয়ানডে খেলেছেন খুব কম। মাত্র ৩টি।

 

উইকেট নিয়েছেন ৬টি। শেন ওয়ার্নের কারণে নিজেকে মেলে ধরতে পারেননি বলেই মনে করেন স্টুয়ার্ট ম্যাকগিল। কেউ কেউ তো মনে করেন, ওয়ার্নের চেয়েও বিধ্বংসী ছিলেন ম্যাকগিল।

 

এ সময় তিনি জানান, ব্যাটিং কোচ মার্ক ও’নিলকে এক মাসের জন্য নিয়ে আসা হয়েছে। তিনি বিশেষ করে লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন।

 

এই এক মাসে তিনি কতটা সফল হন, তার কাজে আমরা কতটা সন্তুষ্ট হই কিংবা তিনি কতটা সন্তুষ্ট- এসবের ওপরই নির্ভর করবে এরপর তার সঙ্গে চুক্তি বর্ধিত করবো কী করবো না।