| |

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নতুনরূপে ভাগ্যচক্রে বন্দীরাজাই দিপাস

আপডেটঃ ৭:৪৯ অপরাহ্ণ | আগস্ট ১৩, ২০১৭

Ad

শৈবাল দাসবাপ্পি, বিশ্ববিদ্যালয়প্রতিনিধি: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ্য নাট্যকার সফোক্লিস এর ট্রাজেডিনাটক‘রাজাইদিপাস’কেনতুনরূপেন তুনচিন্তা ধারায় মঞ্চস্থ করলো জাতীয় কবি কাজীনজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজবিভাগের ৭ম ব্যাচেরশিক্ষার্থীরা (বিশ্ববিদ্যালয়ের ১১তম ব্যাচ)।

 

বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরীর সামনে গত ০৯ আগস্ট রাত ৮টায় পরিবেশ থিয়েটারের আদলে মঞ্চস্থ হয়‘রাজাইদিপাস’নাটকটি। মূলতপরীক্ষার অংশ হিসেবেনির্মিত‘রাজাইদিপাস’নাটকটিরপরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক মাজহারুল হোসেন তোকদার।

 

নাটকটি সমপর্কে জানতে চাইলে নির্দেশক বলেন,  সাহিত্য প্রেমী সকল মানুষের কাছে ইদিপাস নামটি বহুলপরিচিত। সাহিত্যের বিস্ময় জাগানিয়া এই চরিত্রের পতনই এই নাটকের আবহেনিয়ে আসে দুর্বারট্রাজেডি।

 

নিজ জননী কেবিবাহেরমতো ঘৃণ্যতম পাপেকুলষিত হয় থিবী নগরী। আর সেই পাপের রহস্য উন্মোচন করতে গিয়ে ইনিয়তি আর ব্যাক্তিগত ক্রোধের রোষানলে বেরিয়ে আসে নির্মম সত্য!

 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. মোহিতউল আলম। উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সভাপতি ড. আতাউর রহমান ও প্রতিথযশা নাট্য নির্দেশক ড.মীর মেহবুবআলম।

 

আরো উপস্থিত ছিলেন টিপিএস বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা ভূঁইয়াইলাসহ অন্যন্য বিভাগের শিক্ষক মহোদয়, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শিক্ষার্থীদেও অভিভাবকবৃন্দ।

20729329_1442445765841152_8467333332321364340_n

এছাড়াও বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক শিক্ষার্থী আনন্দের সাথে উপভোগ করেছেন নাটকটি। ৫০ মিনি ব্যাপ্তির নাটকটিতে কলাকুশলীর সংখ্যা ৮০ জনের অধিক।

 

ফলে লাইব্রেরী ভবনের প্রশস্ত ক্যানভাসে কোরাস ও নাটকটির অন্যান্য দৃশ্যগুলো মায়াময় আলো ও ধ্বনির সহযোগে ভিন্নমাত্রাপায়। বিশ্ববিদ্যালয় সেন্ট্রাললাইব্রেরীর সামনেএই প্রথম কোনোনাটকমঞ্চস্থ হলো, তাই নাটকনিয়ে সকলের মধ্যে এক ধরণের বাড়তি উৎসাহ লক্ষ করা যায়।

 

নাটকটি নির্মাণে বিভাগের সকল শিক্ষকের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা ও সার্বক্ষনিক মনিটরিং এর কারণে নান্দনিকতার সাথে নাটকটির আয়োজন সম্পূর্ণ হয়।

 

ব্রেকিং নিউজঃ