| |

স্বাধীনতাযুদ্ধের কন্ঠসৈনিক বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বার চলে গেলেন না ফেরার দেশে

আপডেটঃ ৯:২৪ অপরাহ্ণ | আগস্ট ৩০, ২০১৭

Ad

স্টাফ রিপোর্টার: কিংবদন্তি কণ্ঠশিল্পী আব্দুল জব্বার মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)। বুধবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

 

বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। আজ (বুধবার) সকাল সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

 

হাসপাতাল সূত্রে জানা গেছে, আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। কিংবদন্তি কণ্ঠশিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত ‘সালাম সালাম হাজার সালাম’, ‘জয় বাংলা বাংলার জয়’ ‘মোরা একটি ফুলকে বাচাবো বলে যুদ্ধ করি’ সহ অনেক কালজয়ী গান মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরনাযুগিয়েছিল তাই তাকে কন্ঠযুদ্ধা হিসেবে আখ্যায়িত করা হয়।

 

যতদিন বাংলাদেশ থাকবে ততদিন বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বারের গান বাঙ্গালী জাতির হৃদয়ে চিরউজ্জল হয়ে থাকবে। আব্দুল জব্বার ১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাওয়া শুরু করেন।

 

বাংলাদেশ সরকার প্রদত্ত দুটি সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পুরস্কার (১৯৯৬) ছাড়াও বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), বাচসাস পুরস্কার (২০০৩) ও আজীবন সম্মাননা (সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস-২০১১) পান।
১৯৩৮ সালের ৭ নভেম্বর কুষ্টিয়া জেলায় তিনি জন্মগ্রহণ করেন।