| |

ময়মনসিংহে দারিদ্র বিমোচনে সামাজিক নিরাপত্তা বিষয়ক কর্মশালা আজ ॥ উদ্বোধন করবেন মন্ত্রী পরিষদ সচিব

আপডেটঃ 11:10 pm | September 28, 2017

Ad

ইব্রাহিম মুকুট ॥ দারিদ্র বিমোচনে সামাজিক নিরাপত্তা বিষয়ক এক কর্মশালা আজ শুক্রবার ময়মনসিংহে অনুষ্ঠিত হবে। মন্ত্রীপরিষদ বিভাগের আয়োজনে ও বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে শহরের সিলভার ক্যাসেলে কর্মশালা উদ্বোধন করবেন মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

 

কর্মশালায় ১৪টি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ন সচিব পর্যায়ের কর্মকর্তা ছাড়াও ময়মনসিংহ বিভাগের মাঠ পর্যায়ের ১২৪জন কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক অংশ গ্রহণ করবেন। এ লক্ষ্যে বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিন আহমেদ বৃহ¯প্রতিবার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদেরকে প্রেস ব্রিফিং করেন।

 

বিভাগীয় কমিশণার ব্রিফিংয়ে জানান, সমাজের বঞ্চিত, অবহেলিত গরীব মানুষের ভাগ্র উন্নয়নে পৃথক কর্মসূচী চালু হয়েছে। দারিদ্র ও বৈষম হ্রাসে এবং জনসাধারণের জীবনমানের টেকসই উন্নয়নে ২০১৫ সালে সামাজিক নিরাপত্তা কৌশল প্রণয়ন করে।

 

দেশব্যাপীসহ নবাগত বিভাগ ময়মনসিংহেও এ কর্মসূচী কল্যাণকর অবস্থায় রয়েছে। বিভাগী কমিশনার আরো বলেন, এ কর্মসূচীর আওতায় বিগত অর্থ বছরে ২ লাখ ৫৮ হাজার ১৯৪জন বৃদ্ধ মানুষকে ১৫৪ কোটি ৯১ লাখ ৬৪ হাজার টাকার বয়স্কভাতা প্রদান করা হয়।

 

১২ হাজার ১০জন মুক্তিযোদ্ধাকে ১২ কোটি ১ লাখ টাকার সম্মানীভাতা প্রদান, ৮৮ হাজার ৪৮৮জন বিধবাকে ৫৩ কোটি ৯ লাখ ২৮ হাজার টাকার বিধবা ভাতা, ১১ হাজার ২৬০জন ল্যাক্টেটিং মাকে ৫৬ লাখ ৩০ হাজার টাকার ভাতা ছাড়াও সমাজের অতিদরিদ্রদের জন্য ১৬৬ কোটি টাকা, টিআর প্রকল্পে ১৭৪ কোটি টাকা খাদ্য সহযোগী কর্মসূচীর আওতায় বরাদ্ধ প্রদান করা হয়।

 

একই সাথে কৃষিখাতে উন্নতি সাধনে কৃষি প্রণাদনা খাতে ১৭৫ কোটি টাকা, একটি বাড়ী একটি খামার প্রকল্পের আওতায় সাড়ে তিনশত কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। বিভাগীয় কমিশনার আরো বলেন, সামাজিক নিরাপত্তা খাতে জাতীয় বাজেটের ১৩ শতাংশ ব্যয় করছে সরকার।

 

ফলে ১৯৯১ সনে যেখানে দারিদ্রের সংখ্যা ছিল শতকরা ৫৬ ভাগ আজ সেখানে শতকরা সাড়ে ২৩ ভাগ। তিনি আরো বলেন সামাজিক নিরাপত্তাখাতের ব্যয় সঠিক ও টেকসই উন্নয়নে ব্যবহার হলে দেশে অতি দরিদ্রের সংখ্যা আরো কমে আসবে। আর এ লক্ষ্যেই নতুন এ বিভাগে এ সেমিনার।

ব্রেকিং নিউজঃ