| |

শহীদদের স্মরণে ৩০ লাখ বৃক্ষ রোপণ

আপডেটঃ 8:01 pm | July 18, 2018

Ad

মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের স্মরণে সারা দেশে একযোগে ৩০ লাখ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধনকালে একটি ছাতিম গাছের চারা রোপণ করেন প্রধানমন্ত্রী।

বিশ্ব পরিবেশ দিবস, বৃক্ষমেলা ও বৃক্ষ রোপণ অভিযান উপলক্ষে এই আয়োজন করা হয়।

পরিবেশ সংরক্ষণে ব্যাপকভাবে গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারও এই কাজ করে যাচ্ছে। আর সামাজিক বনায়নের মাধ্যমেও ব্যাপকভাবে বৃক্ষরোপণ অভিযান চালানো হচ্ছে। সামাজিক বনায়নের মাধ্যমে এখন পর্যন্ত ৩৭১ কোটি টাকা বিতরণ করা হয়েছে। মোট উপকারভোগী মানুষের সংখ্যা ছয় লাখের বেশি, যাদের মধ্যে এক লাখ ২১ হাজারেরও বেশি নারী।

তিনি বলেন, সামাজিক বনায়ন পরিবেশ রক্ষায় যেমন অবদান রাখে, তেমনি উপকারভোগীদের আর্থিক অবস্থাও পাল্টে দেয়। বাংলাদেশে বনভূমির পরিমাণ এক সময় ৭ থেকে ৯ শতাংশে নেমে আসলেও এখন বৃক্ষ আচ্ছাদিত এলাকা ২২ শতাংশ। এটি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। লক্ষ্যমাত্রা ছিল ২০ শতাংশ।

প্রধানমন্ত্রী বলেন, নতুন নতুন চর জাগছে, এগুলোতেও যেন ব্যাপকভাবে বৃক্ষরোপণ হয় এবং উপকূলীয় এলাকায় যেন সবুজ বেষ্টনী সৃষ্টি হয় তার জন্য সরকার ব্যবস্থা নিচ্ছে। বন রক্ষার জন্য যা যা দরকার করছি। সাগরে চর জাগছে, সুন্দরবন বৃদ্ধি পাচ্ছে। যারা সুন্দরবনে কাজ করছে, তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দিচ্ছি। অনেক জলদস্যু আমাদের কাছে সারেন্ডার করছে, তাদেরকে নগদ টাকা দিয়ে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে দিয়েছি।

অনুষ্ঠানে সামাজিক বনায়নে উপকারভোগীদের মধ্যে টাকার চেক বিতরণ করেন প্রধানমন্ত্রী। একজন সর্বোচ্চ ১০ লাখের বেশি টাকা পেয়েছেন। বাকিরাও পাঁচ থেকে সাত লাখের মধ্যে নানা অঙ্কের টাকা পেয়েছেন। রাস্তার পাশে বা সরকারি জমি বা নিজের জমিতে গাছ রোপণ আর রক্ষণাবেক্ষণ করে এই অর্থ পেয়েছেন তারা অংশীদার হিসেবে।

ব্রেকিং নিউজঃ