| |

মার্কিন সেনাদের বন্দী নির্যাতনের ১৯৮ ছবি প্রকাশ

আপডেটঃ 7:15 pm | February 06, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : ইরাক ও আফগানিস্তানে গত এক দশক ধরে মার্কিন সেনাদের বন্দী নির্যাতনের ১৯৮টি ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন। ২০০৪ থেকে ২০০৬ সালের মধ্যে মার্কিন সেনাদের হাতে প্রায় ৫৬টি নির্যাতনের ঘটনার ওই ছবিগুলো প্রকাশ করা হয়।

শুক্রবার মার্কিন সিভিল লিবার্টিজ ইউনিয়নের একটি আবেদনের ভিত্তিতে ছবিগুলো প্রকাশ করে পেন্টাগন। সাদা-কালো ও ঘোলাটে করে প্রকাশ করা ছবিগুলোর বেশিরভাগই বন্দীদের হাতের বাহু ও পায়ের। সেগুলোতে কাটা ও ফোসকা পড়ে যাওয়ার স্পষ্ট দাগ দেখা যাচ্ছিল। ছবিগুলোর মধ্যে বন্দীদের নগ্ন করে নির্যাতনের ছবিও রয়েছে।
পেন্টাগন জানিয়েছে, প্রকাশিত ছবিগুলো মার্কিন সেনাদের বিরুদ্ধে ১৪টি যুদ্ধাপরাধ মামলার সাথে সংশ্লিষ্ট। বাকি ৪২টি মামলার সত্যতা পাওয়া যায়নি। মামলাগুলোতে সংশ্লিষ্ট থাকার কারণে ইতিমধ্যে ৬৫ জন মার্কিন সেনাকে বিভাগীয় সাজা দেয়া হয়েছে বলেও জানিয়েছে পেন্টাগন।

প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার ও অন্য সামরিক কর্মকর্তারা প্রায় ২ হাজার ছবি পর্যালোচনা করে ওই ১৯৮টি ছবি প্রকাশের অনুমোদন দিয়েছেন।

উল্লেখ্য, প্রতি তিন বছর পর পর মার্কিন প্রতিরক্ষা  বিভাগ দেশের বাইরে তাদের সেনাদের ভূমিকা পর্যালোচনা করে প্রতিবেদন প্রকাশ করে থাকে। এর আগে  ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে কিউবার গুয়ান্তানামো বে ও ইরাকের আবু গারিব কারাগারে মার্কিন সেনাদের নির্যাতনের শিকার বন্দীদের ছবি প্রকাশ করে আন্তর্জাতিক নিন্দা কুড়িয়েছিল দেশটি।

ব্রেকিং নিউজঃ