| |

বাংলাদেশের সবচেয়ে পরিকল্পিত বিভাগীয় শহর ময়মনসিংহ মডেল টাউন তবে কি ভেস্তে যাবে ?

আপডেটঃ ৫:২৯ অপরাহ্ণ | মার্চ ০৮, ২০১৯

Ad

রুহুল আমিন: ব্রহ্মপুত্র নদীর ওপাড়ে সাড়ে চারশত একর অধিগ্রহণকৃত ভূমিতে এই পরিকল্পিত নগর বাস্তবায়নের পরিকল্পনা থাকলেও এখন শোনা যাচ্ছে ভিন্ন সুর। কেউ কেউ বলছেন এই পরিকল্পনা বাতিল হয়ে গেছে, কেউ বলছেন শেষ পর্যন্ত কি হবে তা জানি না !

অথচ গত তিন বছর যাবত হাজার হাজার মানুষের জমি অধিগ্রহণের নোটিশের প্রেক্ষিতে কেনা-বেচা বন্ধ রয়েছে, ক্ষতিগ্রস্থ হচ্ছেন সাধারণ মানুষেরা।

গত ২ নভেম্বর ২০১৮ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহের সার্কিট হাউজ মাঠে ১৯৬টি উন্নয়ন প্রকল্পের মধ্যে ১০৩টি উদ্বোধন ও ৯৩টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন শুক্রবার বিকাল ৪টার দিকে মহানগরীর সার্কিট হাউস মাঠ থেকে উন্নয়ন প্রকল্পগুলোর উদ্বোধন করেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রীর বক্তব্যে যেসব প্রকল্প উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে, সেগুলো হলো- ব্রহ্ম‏‏পুত্র নদের ওপারে নবগঠিত বিভাগের প্রস্তাবিত নতুন শহরের বঙ্গবন্ধু নভোথিয়েটার, বিভাগীয় স্টেডিয়াম ও পুরাতন ব্রহ্ম‏‏পুত্র নদ খনন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ ৩৬০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র,

বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাইটেকপার্ক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, আরআরএফ-ময়মনসিংহ রেঞ্জ, পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্প, ময়মনসিংহ বিভাগীয় পুলিশ হাসপাতাল, ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ের নির্মাণ প্রকল্প, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গৌরীপুর উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন, সদর উপজেলার সিরতায় ডা. মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল, নান্দাইল উপজেলায় মডেল মসজিদ নির্মাণ, হালুয়াঘাট উপজেলায় মডেল মসজিদ, ধোবাউড়া উপজেলায় মডেল মসজিদ ও শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত রয়েছে।

উল্লেখ্য যে, মাননীয় প্রধানমন্ত্রী কেওটাখালী (কেওয়াটখালী) ব্রীজের যে শুভ উদ্বোধন করেন তার চলতি মার্চ মাসে কাজ শুরু হওয়ার কথা। কিন্তু এই বিষয়েও তেমন কোন নির্ভরযোগ্য তথ্য পাওয়া যাচ্ছে না। ফিরে দেখা – বাংলাদেশে ৭টি বিভাগের মধ্য আজ সবকটি বিভাগেই প্রায় বসবাসের অনুপযোগি।

অপরিকল্পতিভাবে গড়ে উঠা এসব মেগা শহর এখন প্রায় অচলাবস্তা। এসব মেগা শহরকে সরকার কোনভাবেই পরিকল্পিত পুনর্গঠন করতে পারছেন না।

তাই দেশব্যাপী সকল মানুষের দৃষ্টি ছিলো নবগঠিত ময়মনসিংহ বিভাগীয় শহর নিয়ে। পরিকল্পিত বিভাগীয় শহর নিয়ে যারা স্বপ্ন দেখেছেন তারা এখন অনেকটাই স্বপ্নহীন। শেষ পর্যন্ত কি হবে ? তবে কি বাংলাদেশের সবচেয়ে পরিকল্পিত বিভাগীয় শহর ময়মনসিংহ মডেল টাউন  ভেস্তে যাবে ?

ব্রেকিং নিউজঃ