| |

সরকারি কর্মকর্তাদের পরিবার নিয়ে গ্রামে থাকতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আপডেটঃ ১২:২৪ পূর্বাহ্ণ | এপ্রিল ১০, ২০১৯

Ad

প্রকল্প এলাকায় শুধু প্রকল্প পরিচালকরা (পিডি) নন, সরকারি কর্মকর্তারাও মাঠপর্যায়ে থাকতে চান না। তারা যাতে মাঠপর্যায়ে থাকেন, সে ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, পরিবার ঢাকায় থাকায় সরকারি কর্মকর্তারা গ্রামে থাকতে চান না। এ অবস্থায় তাদের মন পরিবারের কাছে পড়ে থাকে। ফলে তারা জনগণকে সঠিক সেবা দিতে পারেন না।

তিনি বলেন, কর্মকর্তারা যাতে পরিবার নিয়ে গ্রামের কর্মস্থলে থাকতে পারেন, সেজন্য পরিবেশ সৃষ্টি করতে হবে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশনা দেন।

 রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, সরকারি কর্মকর্তাদেরও গ্রামে থাকা প্রয়োজন।

এ বিষয়টি ছাড়া আরও কয়েকটি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এগুলোর মধ্যে রয়েছে এখন থেকে যেসব সরকারি বিল্ডিং তৈরি হবে সেগুলো যেন খোলামেলা হয়। পর্যাপ্ত ফাঁকা স্থান বা বারান্দা থাকে। যাতে দর্শনার্থীরা সহজে হাঁটাচলা করতে পারেন এবং আগুন লাগলে দমকল কর্মীরা আটকেপড়াদের সহজে উদ্ধার করতে পারেন। পুকুর ভরাট করা যাবে না। প্রয়োজন হলে নতুন করে পুকুর খনন করতে হবে। যাতে আগুন লাগলে সেই পুকুর থেকে পানি ব্যবহার করা যায়।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী বলেছেন, কোনো প্রকল্পের জন্য কৃষিজমি, গরিব ও বর্গাচাষিদের জমি নেয়া যাবে না। একান্তই জমি নিতে হলে জমির দাম তিনগুণ দেয়ার পাশাপাশি প্রকল্প শুরুর আগেই তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। এছাড়া প্রতিবছর নদীগুলো ড্রেজিং করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

ব্রেকিং নিউজঃ