| |

সবচেয়ে সুখের বয়স ৬৫-৭৯

আপডেটঃ 2:26 am | February 08, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : ৬৫ থেকে ৭৯ বছরের লোকজন সবচেয়ে সুখী হন। তবে ৪৫ থেকে ৫৯ বছরের লোকজনের মধ্যে জীবনের ওপর তৃপ্তিবোধের মাত্রা থাকে অনেক কম। রোববার যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিস্টিক রিসার্চের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।
যুক্তরাজ্যে বিভিন্ন বয়সের প্রায় ৩ লাখ লোকের ওপর জরিপ চালিয়েছে ন্যাশনাল স্ট্যাটিস্টিক। এতে দেখা গেছে, স্বাস্থ্যসহ পারিপার্শ্বিক বিভিন্ন কারণে ৮০ বছর বয়স থেকে সুখের মাত্রা কমতে থাকে।। তবে চাকরি থেকে অবসরের পর অফুরন্ত সময় হাতে থাকে ৬৫ থেকে ৭৯ বছরের লোকজনের মাঝে। বয়স বিবেচনায় এই গ্রুপের লোকজনই সবচেয়ে বেশি সুখী। তবে জীবনের তৃপ্তিবোধ সবচেয়ে কম ৪৫ থেকে ৫৯ বছরের লোকজনের মাঝে। এই বয়সি নারীদের তুলনায় পুরুষরা আবার বেশি অসুখী। এই বয়সি লোকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠার মাত্রাটা সবচেয়ে বেশি। গবেষকদের মতে, সম্ভবত সন্তান বড় হয়ে যাওয়ায় তাদের লালনপালন নিয়ে উদ্বেগের কারণেই এই বয়সি লোকেরা অসুখী হয় বেশি।
গবেষণায় আরো দেখা গেছে, অবিবাহিত, তালাকপ্রাপ্ত ও যারা লিভটুগেদার করেন, তাদের তুলনায় বিবাহিতরা বেশি সুখী। বেকারদের তুলনায় চাকরিজীবীরাও বেশি সুখী। তবে এদের মধ্যে যারা খণ্ডকালীন চাকরি করে, তারা সবচেয়ে বেশি সুখী। এ ছাড়া তারা ধর্ম মানেন না তাদের তুলনায় ধার্মিকেরা বেশি সুখী বলেও জানানো হয়েছে গবেষণা প্রতিবেদনে।

ব্রেকিং নিউজঃ