| |

‘দুর্ঘটনায় বাসচালকের শাস্তি হলে ট্রেনচালকের হয় না কেন?’

আপডেটঃ ১১:৪৭ পূর্বাহ্ণ | মে ০৮, ২০১৯

Ad

ঢাকা- সড়কে দুর্ঘটনার জন্য বাসচালকের শাস্তি হলে রেললাইনে মৃত্যুর জন্য ট্রেনচালকের শাস্তি কেন হয় না, সেই প্রশ্ন তুলেছেন সাবেক মন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খান।

গতকাল রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘সড়ক দুর্ঘটনা রোধে করণীয় শীর্ষক’ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন তোলেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এই মতবিনিময় সভার আয়োজন করে।

দুর্ঘটনায় একের পর এক প্রাণহানির পরিপ্রেক্ষিতে সড়কে শৃঙ্খলা ফেরাতে সম্প্রতি ১৫ সদস্যের একটি কমিটি গঠন করে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল, যার প্রধান হিসেবে রয়েছেন শাজাহান খান।

সাবেক এই মন্ত্রী বলেন, দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনার জন্য যাত্রী, পথচারী, চালক সবাইকে সচেতন হতে হবে। কোনো ঘটনা হলেই আমরা বলি, ‘ঘাতক ড্রাইভার হত্যা করেছে’। তা কি ঠিক?

“মিশুক মুনীর, তারেক মাসুদসহ বিভিন্ন দুর্ঘটনায় চালকের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। দেখা গেছে, এসব দুর্ঘটনায় চালক এককভাবে দায়ী নয়। তাহলে চালক এককভাবে সাজা খাটবে কেন? আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের ছেলে মারা গেছেন। ওই দুর্ঘটনায় সেখানে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে দুর্ঘটনা হয়েছে, এখানেই বা চালকের দোষ কোথায়?”

শাজাহান খান বলেন, পথচারীদের কারণে যে এক্সিডেন্ট হয়, সেখানে মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হয়, এই ক্ষেত্রে অনেকে মারা যায়। কিন্তু ট্রেনে কাটা পড়ে মারা গেলে তো ড্রাইভারের কোনো শাস্তি হয় না, এই ক্ষেত্রে বাস-ট্রাকের ড্রাইভারের কেন শাস্তি হয়?”

সড়কে দুর্ঘটনার পাশাপাশি রেললাইনে ট্রেনে কাটা পড়ে মৃত্যুর ঘটনাও ঘটে। সড়কে বেসরকারি খাতের চালক বেশি হলেও ট্রেনচালকের সবাই সরকারি বেতনভুক্ত।

তিনি আরও বলেন, ১৯৮৩ সালে আনোয়ার হোসেন মঞ্জু যোগাযোগমন্ত্রী থাকাকালে ৮৮টি সুপারিশ দেওয়া হয়েছিল, সেগুলো আজও বাস্তবায়ন হয়নি। আমরাও ১১১টি সুপারিশ করেছি, কিন্তু এগুলো বাস্তবায়ন করবে কে?

সভায় অতিরিক্ত গতিতে গাড়ি চলাচল, বিপজ্জনক ওভারটেকিং, ট্র্যাফিক আইন ভঙ্গ করা রোধসহ ১৬টি প্রস্তাব তুলে ধরেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক ওসমান আলী। আরও বক্তব্য দেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, অভিনেত্রী রোকেয়া প্রাচী প্রমুখ।

ব্রেকিং নিউজঃ