| |

রমজান সম্পর্কে জানাতে নতুন আয়োজন ‘বরকতময় রমজান’

আপডেটঃ ৮:১২ অপরাহ্ণ | মে ১২, ২০১৯

Ad

রহমত, বরকত ও মুক্তির বার্তা নিয়ে আবার এসেছে পবিত্র মাহে রমজান। এ মাসটি মুসলমানদের জন্য আল্লাহর তরফ থেকে এক বিশেষ রহমত ও বরকত।

পবিত্র কোরআন এবং হাদিসে এ মাস ও এ মাসে পালনীয় রোজা সম্পর্কে সুস্পষ্ট বিধান রয়েছে। একই সঙ্গে রমজান ও রোজার অসংখ্য ফজিলত বর্ণনা করা হয়েছে কোরআন ও হাদিসের বিভিন্ন বর্ণনায়। এক রেওয়াতে বর্ণনা করা হয়েছে, রোজাদারের পুরস্কার স্বয়ং আল্লাহ পাক প্রদান করবেন। অন্য এক হাদীসে বর্ণনা করা হয়েছে, রোজা মুমিনের জন্য ঢাল স্বরূপ।

প্রত্যেক সক্ষম মুসলমান নর-নারীর ওপর এই মাসে রোজা রাখা বাধ্যতামূলক বা ফরজ করা হয়েছে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, তোমাদের নিকট রমজান এসেছে, বরকতময় এক মাস। আল্লাহ তায়ালা তোমাদের ওপর এর রোজা ফরজ করছেন।

এ মাসে আকাশের সবগুলো দরজা খুলে দেয়া হয় আর জাহান্নামের সবক’টি দরজা বন্ধ করে দেয়া হয় এবং দুষ্ট-অবাধ্য শয়তানদের শৃঙ্খলাবদ্ধ করা হয়। এতে রয়েছে এমন এক রজনী, যা হাজার মাস অপেক্ষা উত্তম। (আল হাদিস)

ইবাদতমুখরতায় পবিত্র রমজান মাস কাটাতে এবং সঠিকভাবে সিয়াম সাধনা করতে হলে এর ফজিলতের পাশাপাশি বিধানাবলীও জানা জরুরি। পবিত্র রমজান মাস ও রোজার ফজিলত এবং বিভিন্ন মাসআলা-মাসায়েল নিয়ে বাংলা ভাষাভাষী মুসলিমদের জন্য অসংখ্য গ্রন্থ রচিত হয়েছে।

রমজান ও রোজা বিষয়ক এমন অসংখ্য গ্রন্থের তালিকার অন্যতম একটি প্রকাশনা ‘বরকমতময় রমজান’।

বরকতময় রমজান বইটি লিখেছেন মাওলানা মুহাম্মদ মনজুর নোমানী (রহ.)। তাকে নতুনভাবে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ভারতের বিখ্যাত বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দ তার দেড়শ বছরের ইতিহাসে যে কয়জন সূর্যসন্তান জন্ম দিয়েছে মনজুর নোমানী তাদের অন্যতম।

বাংলা ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন মাওলানা শিব্বীর আহমাদ।

বরকতময় রমজান বইটিতে যেসব গুরুত্বপূর্ণ আলোচনাকে স্থান দেয়া হয়েছে, সেগুলো হলো— রমজান মাস : ফজিলত ও বরকত, রমজানুল মোবারকের বরকত সম্পর্কে রাসুল (সা.)-এর দুটি সংক্ষিপ্ত স্বতন্ত্র ভাষণ, রমজানুল মোবারকে বুজুর্গদের আমল, রোজার ফজিলত, হক ও আদাব, রোজা এবং দোয়া কবুল হওয়া, রমজানে কিয়ামুল লাইল ও তারাবি, শবে কদর প্রসঙ্গ, ইতিহাসের পরিচয় ও বিধান, সাহরি- ইফতার এবং ঈদুল ফিতর প্রসঙ্গ।

এছাড়া পরিশিষ্টতে কোরআন তিলাওয়াত সম্পর্কিত একটি মাসআলার তাহকিকও যুক্ত করা হয়েছে। মোটকথা রমজান মাস সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রায় সব বিষয়গুলোই সন্নিবেশিত হয়েছে ‘বরকতময় রমজান’ গ্রন্থটিতে।

বইটি প্রকাশ করেছে রাহনুমা প্রকাশনী। পৃষ্ঠা সংখ্যা ৯৪। মুদ্রিত মূল্য ১২০ টাকা।

২০১৭ সালে বইটি প্রথম প্রকাশিত হয়েছে। বইটির প্রচ্ছদ, বাইন্ডিং ও উপস্থাপনা খুবই মানসম্মত।

বইটি কিনতে চাইলে ফোন করুন ০১৭৬২ ৫৯৩৩৪৯ অথবা ০১৯৭২ ৫৯৩৩৪৯ এই নাম্বারে।

অনলাইন থেকে কিনতে ভিজিট করুন www.rahnumabd.com এই ঠিকানায়।

এছাড়া ঘরে বসে বইটি পেতে চাইলে অর্ডার করুন রকমারি.কমে।