| |

শেখ হাসিনার কারাবন্দি দিবস মঙ্গলবার

আপডেটঃ ৩:৫৮ অপরাহ্ণ | জুলাই ১৬, ২০১৯

Ad

মঙ্গলবার প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস।

২০০৭ সালের ১৬ জুলাই ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের কথিত দুর্নীতিবিরোধী অভিযানকালে গ্রেফতার হন শেখ হাসিনা। বেশ কয়েকটি দুর্নীতির মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। পরে জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে আন্দোলন ও প্রতিবাদের মুখে এবং উন্নত চিকিৎসার প্রয়োজনে তিনি ৮ সপ্তাহের জামিনে মুক্তি পান।

মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে যান শেখ হাসিনা। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই তার অস্থায়ী জামিনের মেয়াদ কয়েকদফা বাড়ানো হয়। ২০০৬ সালের ৬ নভেম্বর দেশে ফিরলে স্থায়ী জামিন দেওয়া হয় তাকে। পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মধ্য দিয়ে ২০০৯ সালের ৬ জানুয়ারি তার নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোট সরকার গঠিত হয়। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা।

দিবসটি উপলক্ষে বিভিন্ন দল ও সংগঠন আলোচনা সভা এবং সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে। ঢাকা মহানগর আওয়ামী লীগ সকাল ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউর দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা করবে। ছাত্রলীগ দিনটিকে ‘গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ হিসেবে পালন করবে। এ উপলক্ষে সংগঠনের উদ্যোগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আলোচনা সভা হবে।

ব্রেকিং নিউজঃ