| |

১১ মাসে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ১৭৯২টি নির্যাতন: জাতীয় হিন্দু মহাজোট

আপডেটঃ ১০:৫৫ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০২, ২০১৯

Ad

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক দাবি করেছেন, গত ১১ মাসে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ১৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটেছে । শুক্রবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।
লিখিত বক্তব্যে তিনি জানান, ২০১৮ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত বিভিন্ন পত্র-পত্রিকা, সামাজিক যোগাযোগমাধ্যম এবং হিন্দু মহাজোটের জেলা ও থানা পর্যায়ের নেতাদের কাছ থেকে পাওয়া তথ্যমতে, ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ১৭৯২টি নির্যাতনের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে যার সংখ্যা কমপক্ষে ৫০ হাজার। এছাড়া ২৭৩৪ দশমিক ৮১ একর ভূমি দখল হয়েছে।
তিনি আরও বলেন, ‘হিন্দু মহাজোট সব মত ও পথের প্রতি শ্রদ্ধাশীল। হিন্দু মহাজোট প্রধানমন্ত্রীসহ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের দাবি-দাওয়া নিয়ে আলোচনা করেছে। ২০০১ সালের নির্বাচন পরবর্তী সময়ে ব্যাপকভাবে হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন হয়েছে। সেই নির্যাতনের বিষয় নিয়ে তৎকালীন ক্ষমতাসীন সরকার কোনও বিচার করে নাই। হিন্দু সম্প্রদায় মনে করে প্রকৃত অপরাধীদের শাস্তি না হওয়া, জাতীয় সংসদে হিন্দু সম্প্রদায়ের কোনও প্রতিনিধিত্ব না থাকা এবং রাজনৈতিক কারণেই হিন্দু সম্প্রদায় বারবার আক্রান্ত হচ্ছে।’
তাই হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষা ও গণতন্ত্রের স্বার্থে জাতীয় সংসদে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে বলে দাবি জানান তিনি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়, সিনিয়র সহসভাপতি ডক্টর সোনালী দাস প্রমুখ।

ব্রেকিং নিউজঃ