| |

“মুজীব হিন্দুদের কেন প্রিয় ছিল”

আপডেটঃ ১২:৪৫ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ১৭, ২০১৯

Ad

প্রদীপ ভৌমিক: গল্পটি আমার প্রয়াত বাবার কাছে শুনা।আমার বয়স তখন ১০/১১বছর। আমাদের বাড়ীতে প্রতিদিন সন্ধ্যায় রেডিওতে বিবিসির খবর শুনতে আসত পাড়ার হিন্দু মুসলমানরা। সেখানে বয়ষ্করা বিশেষত হিন্দুরা বঙ্গবন্ধুর খুব প্রসংসা করত আর আঃলীগকে সমর্থন করত।

আমি একদিন কৌতুহল বশত বাবাকে জ্ঞিগেশ করলাম তোমরা শেখ সাহেবকে এত ভালবাস এবং প্রশংসা কর কেন।বাবা বললেন শুন, একবার নারায়নগঞ্জের আদমজী জুটমিলে অবাঙ্গালী ও মুসলীমলীগ সমর্থক শ্রমিকরা বাঙ্গালী হিন্দু শ্রমিকদের উপর আক্রমন করে শত শত হিন্দু শ্রমিকদের হত্যা করতে লাগল।

তৎকালিন মুসলিমলীগ সরকারের প্রশাসন অবাঙ্গালী ওমুসলীমলীগ সমর্থকদের সহযোগিতা করতে লাগল। সেইসময় আঃলীগ নেতা তরুন শেখ মুজীব দাঙ্গা প্রতিহতের ডাক দিয়ে লঞ্চ বোঝাই করে ফরিদপুরের চরাঞ্জল থেকে লাঠিয়ায় নিয়ে নারায়নগঞ্জে উপস্হিত হলেন।

মুজিবের ভয়ে হিন্দু নিধন বন্ধ হয়ে গেল। তারপর থেকে হিন্দুদের মাঝে এই ধারনা বদ্ধমূল হল শেখ সাহেব তাদের আপন লোক। তাই তখন থেকে তাদের কাছে মুজীব ও তারদল আঃলীগের বিকল্প নেই বলে ভাবতে লাগল।প্রসঙ্গত বলে রাখি শেখ মুজীব তখনও বঙ্গবন্ধু কিংবা জাতীর পিতা উপাধী পাননি কারন বাংলাদেশ তখনও স্বাধীন হয়নি।

ব্রেকিং নিউজঃ