| |

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর বানাতে চায় জাপান

আপডেটঃ 1:58 am | February 16, 2016

Ad

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে জাপান সরকার। এ বিমানবন্দর নির্মাণে সহযোগিতা চাইলে দেশটি আগ্রহ দেখায়, এমনটাই জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তুফা কামাল।

সোমবার বিকেলে পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে তার দপ্তরে জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানবি এবং জাইকার কান্ট্রি ডিরেক্টর মিকিও হাতাডেয়া সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে জাপানি অর্থায়নে চলমান বিভিন্ন প্রকল্পসহ মাতারবাড়ী প্রকল্প, সাবওয়ে লাইন ও সার্কুলার রোড ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করেন তারা।

এ সময় জাপানকে বন্ধুপ্রতীম দেশ উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু জাপান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এ অঞ্চলের গেটওয়ে হিসেবে গড়ে তুলার লক্ষ্যে অত্যাধুনিক সুবিধা সম্বলিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর প্রতিষ্ঠায় কাজ করছেন। এ কারণে বাংলাদেশ জাপান সরকারের সহযোগিতা প্রত্যাশা করে।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু বিমানবন্দর হবে একটি আধুনিক নান্দনিক আন্তর্জাতিক বিমানবন্দর। প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে ট্রানজিট পয়েন্ট এবং দেশের পর্যটন, বিশেষ করে ‘রিলেজিয়ান ট্যুরিজম’র বিকাশে আমাদের একটি আধুনিক আন্তর্জতিক বিমানবন্দর প্রয়োজন।’

পরিকল্পনামন্ত্রী বর্তমান সরকারের বিনিয়োগবান্ধব নীতির সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের যোগাযোগ খাতসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে জাপানি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

এ সময় জাপানি রাষ্ট্রদূত এবং জাইকার কান্ট্রি ডাইরেক্টর আধুনিক বিমানবন্দর প্রতিষ্ঠাসহ প্রস্তাবিত বিভিন্ন প্রকল্পে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেন। সরকারের এসব উদ্যোগকে তারা অত্যন্ত সময়োপযোগী আখ্যায়িত করেন এবং বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

ব্রেকিং নিউজঃ