| |

বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আপডেটঃ ১২:৩২ অপরাহ্ণ | নভেম্বর ০৩, ২০১৯

Ad

আজ ৩ নভেম্বর, জেলহত্যা দিবস। শোকাবহ জেলহত্যা দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকাল সাতটার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন শেখ হাসিনা। এরপর সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থেকে তিনি জাতীয় নেতাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

পরে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে। এই নির্মম ঘটনার মাত্র আড়াই মাস আগে একই বছরের ১৫ আগস্ট বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

৩ নভেম্বর বাঙালি জাতির ইতিহাসে একটি কলঙ্কময় ও বেদনাবিধুর দিন। প্রতিবছর এই দিনটি জেলহত্যা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

শোক ও শ্রদ্ধায় দেশজুড়ে সর্বস্তরের মানুষ আজ স্মরণ করছে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী জাতীয় চার নেতাকে।

বঙ্গবন্ধুর নির্দেশে ও তাঁর পক্ষে জাতীয় চার নেতা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর ঘনিষ্ঠ এই চার সহকর্মীকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছিল।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনা করেন তাঁরা।

ব্রেকিং নিউজঃ