| |

প্রধানমন্ত্রীকে অন্যরকম উপহার মমতার

আপডেটঃ 8:30 pm | November 22, 2019

Ad

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিলেন অন্যরকম এক উপহার। ঐতিহাসিক ইডেন টেস্টে উপস্থিত থাকতে অনুষ্ঠিত হওয়া এই মিলনমেলায় প্রধানমন্ত্রীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের একটি প্রতিকৃতি উপহার দেন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া হবে বিশেষ স্মারক। ভারত-বাংলাদেশের প্রথম দিবারাত্রির এই টেস্ট ম্যাচের প্রথম দিনের খেলা মাঠে বসেই উপভোগ করবেন প্রধানমন্ত্রী।

চোটাক্রান্ত লিটন, দলে নেই বাড়তি কোন ব্যাটসম্যান

শামির বাউন্সারে হেলমেটে লেগেছিল লিটনের, এরপরও চালিয়ে গিয়েছিলেন খেলা। তবে কিছুক্ষণ পর আবার ফিজিওকে ডেকে পাঠিয়েছেন তিনি, আম্পায়ারের সঙ্গে কথা বলার পর। এরপর সিদ্ধান্ত নিয়েছেন উঠে যাওয়ার। লাঞ্চ হয়ে গেছে এরপরই।

তবে লিটনের উঠে যাওয়া বেশ একটা আঘাতই বাংলাদেশের জন্য। এমনিতে এখন পর্যন্ত সেরা ব্যাটসম্যান বলা যায় তাকে। নামার পর থেকে কাভার ড্রাইভ, ফ্লিক, পুল, অফড্রাইভে মেরেছেন ৫টি চার। বরাবরের মতোই দারুণ টাচে আছেন বলে মনে হচ্ছিল।

আপাতত তাকে ছাড়াই খেলবে বাংলাদেশ। তবে কনকাশন হয়েছে কিনা, সেটি পরীক্ষা করা হবে। নতুন নিয়ম অনুযায়ী, কনকাশনে গেলে সেই ক্যাটাগরির কোনও ক্রিকেটার বদলি হিসেবে নামতে পারবেন, আইসিসি ম্যাচ রেফারির অনুমোদন সাপেক্ষে। বাংলাদেশ স্কোয়াডে অবশ্য বাড়তি ব্যাটসম্যান নেই, সাইফ হাসান আগেই ছিটকে গেছেন এ টেস্ট থেকে আঙুলের চোট নিয়ে।

স্কোরবোর্ড

বাংলাদেশ ৬৯/৬

ওভার ২০

১০০ করতে পারবে বাংলাদেশ?

দ্বিতীয় অসাধারণ ক্যাচ, হয়তো আগেরটির চেয়ে এটি আরও ভাল! ইশান্ত শর্মার বলটা লাইন ধরে রেখেছিল, মাহমুদউল্লাহ এজড হয়েও প্রায় বেঁচেই গিয়েছিলেন! ডানদিকে উড়লেন ঋদ্ধিমান সাহা, কোহলির সামনে থেকে ছোঁ মেরে ধরলেন ক্যাচটা। ৬০ রানে ৬ষ্ঠ উইকেট হারালো বাংলাদেশ, ভাঙল শেষ স্বীকৃত ব্যাটসম্যানদের জুটিও।  

ডাক মারার প্রতিযোগিতায় ব্যাটসম্যানরা

মুমিনুল, মিঠুন আর মুশফিকের সম্মলিত রান শূন্য! এর মধ্যে অধিনায়ক মুমিনুল আউটসাইড এজ হলেও বাকী দুজন বোল্ড আউট হয়েছেন ব্যাটে লাগা বলে। ফলাফল প্রথম টেস্টের মতোই বড়সড় লজ্জার দিকে এগোচ্ছে বাংলাদেশ।

শামির গুডলেংথ থেকে ওঠা বলে সফট হ্যান্ডে খেলেও স্টাম্পে বল ডেকে আনলেন পাঁচে নামা মুশফিক। তিনি কেন চারে নামছেন না, সেটা নিয়ে ‘রহস্য’ থাকতে পারে, বাংলাদেশের ধস নিয়ে রহস্য নেই আপাতত। এটি হবেই! ব্যতিক্রম শুধু ওপেনার সাদমান। দলীয় ২৫ রানের মধ্যে ২১ রানই এসেছে তাঁর ব্যাট থেকে। কিছুটা সাবলীলভাবেই খেলছেন এই ব্যাটসম্যান।

নতুন বলে পুরনো বাংলাদেশ

সেই যেন প্রথম ম্যাচের পুনরাবৃত্তি। টসে জিতে ব্যাটিং নিয়ে উইকেট বিলিয়ে দিয়ে আসার প্রতিযোগিতায় নেমেছে বাংলাদেশি ব্যাটসম্যানরা। ১৫ রানে প্রথম উইকেট হারানোর পরে ১৭ রানে জোড়া উইকেটের পতন। ১ বলের ব্যাবধানে সাজঘরে শূন্য রানে আউট হওয়া মুমিনুল এবং মিঠুন।

মুমিনুল করেছেন ৭ বলে শূন্য। উমেশ যাদবের বলে আউটসাইড ইজ হয়ে ক্যাচ উঠেছে স্লিপে দাঁড়ান রোহিত শর্মার হাতে। এরপর ১ বল নিজেকে সামলেছেন মোহাম্মদ মিঠুন। ইনসাইড এজ হয়ে  বোল্ড হয়েছেন বাজেভাবে।

রিভিউ নষ্ট করে সাজঘরে ইমরুল

ইশান্ত শর্মার প্রথমবারের আবেদনে আঙুল তুললেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচলেন ইমরুল কায়েস। পরের বলে আবারো আবেদন। আম্পায়ারের দেয়া আউটে ইমরুলের আবার রিভিউ। তবে এবার বাঁচতে পারলেন না বাংলাদেশি ওপেনার। ৪ রান করে আউট হবার সাথে নষ্ট করলেন একটি রিভিউ।

ইশান্তের সেই ভেতরের দিকে ঢোকা বল, এবার ইমরুলের ইনসাইড-এজ বিট করে গেল সেটি। উইলসন আবারও দিলেন আউট, এবার এলবিডব্লিউ, এবার রিভিউ নিতে সাদমানের সঙ্গে আলোচনা করে সময় নিলেন ইমরুল। এবারও আল্ট্রা-এজের স্পাইক কিছু দেখালো না, যেটি ইমরুল হয়তো দেখতে চাচ্ছিলেন! বল হাঁটুসীমার নিচেই লেগেছিল, গিয়ে আঘাত করলো স্টাম্পে।

ইমরুলকে হারিয়ে ফেললো বাংলাদেশ, সঙ্গে একটি রিভিউও। এর পরের ওভারে একটি রিভিউ হারিয়েছে ভারতীয় দল। সাদমানের আউটের আবেদন করে রিভিউ হারায় কোহলিরা।

ইডেন টেস্ট একাদশ

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, লিটন দাস (উইকেট কিপার), নাইম ইসলাম, এবাদত হোসেন, আল-আমিন হোসেন, আবু জায়েদ রাহি।

ভারত একাদশ: রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতশ্বর পূজারা, ভিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা।

ব্রেকিং নিউজঃ