| |

দুই হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত

আপডেটঃ 10:15 am | November 27, 2019

Ad

মালিতে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালানোর সময় সোমবার দুই সামরিক হেলিকপ্টারের সংঘর্ষ হয়। এ ঘটনায় ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স। নিহতদের মধ্যে ছয় সেনা কর্মকর্তা এবং একজন মাস্টার কর্পোরাল রয়েছেন।

সোমবার রাতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের সদস্যদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর সময় মাঝ আকাশে এ সংঘর্ষের ঘটনাটি ঘটে। সাম্প্রতিক সময়ে মাত্র একদিনে এত বেশি সংখ্যক ফরাসি সেনা নিহতের এটিই প্রথম ঘটনা। এ ঘটনার গত ৩৬ বছর আগে বৈরুতে এক হামলায় দেশটির ৫৮ সেনা নিহত হয়েছিল।

তাৎক্ষণিকভাবে ওই বিমান দুর্ঘটনার কারণ জানা যায়নি যায়নি। এ ঘটনায় ‘গভীর শোক’ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এক বিবৃতিতে তিনি বলেন, ‘তারা মালি ও সাহেলের জন্য মারা গেছেন। তারা স্বাধীনতার জন্য নিজেদের জীবন উৎসর্গ করেছেন।’

তবে এ ঘটনার পরও মালিতে জঙ্গিদের বিরুদ্ধে চলমান ফরাসি সেনাদের লড়াই বন্ধ হবে না বলেও তিনি জানিয়েছেন।

২০১৩ সাল থেকে আফ্রিকার দেশ মালির উত্তরাঞ্চলে জঙ্গি বিরোধী অভিযান চালিয়ে যাচ্ছে ফ্রান্স। তবে এসব অভিযানে সেখানকার পরিস্থিতি উন্নত হয়েছে তেমনটি বলা যাবে না। বরং পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলের অবস্থা দিনে দিনে আরো খারাপ হয়েছে। মালির উত্তরাঞ্চলে গড়ে উঠেছে জঙ্গি গোষ্ঠী আল কায়দা ও ইসলামিক স্টেটের শক্তিশালী ঘাঁটি। সেখান থেকে তারা প্রতিবেশী দেশগুলোর ওপরও সন্ত্রাসী হামলা চালাচ্ছে।

ব্রেকিং নিউজঃ