| |

রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে নারীর ৩৩ শতাংশ আসন নিশ্চিত করার দাবি সংবাদ সম্মেলন

আপডেটঃ 9:53 pm | December 03, 2019

Ad

মঙ্গলবার বিকালে ময়মনসিংহ প্রেসক্লাবে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহযোগীতায় ও নারীর জয়ে সবার জয় ক্যাম্পেইন এর নারী নেতৃবৃন্দ ময়মনসিংহ এর আয়োজনে বাংলাদেশ আওয়ামীলীগ ও বিএনপি’র জেলা ও মহানগরের শীর্ষ নারীনেতৃবৃন্দের অংশগ্রহণে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের আরপিও অ্যাক্ট ২০০৯এর ৯০এর খ ধারা মোতাবেক ২০২০সালের মধ্যে কেন্দ্রিয় কমিটি সহ দলের সকল কমিটিতে নারীর ৩৩ শতাংশ আসন নিশ্চিত করতে হবে। আওয়ামীলীগের গঠনতন্ত্রের ৫নং ধারার ৪ উপধারা ও বিএনপি’র ৬নং ধারার খ উপধারার নারীর অন্তভুক্তির বিষয়টি নিশ্চিত করার কথা উল্লেখ রয়েছে। কেন্দ্রিয় পর্যায়ে এটি মানা হলেও তৃণমূলে এটি উপেক্ষিত। ময়মনসিংহ জেলা আওয়ামীলীগে ১০শতাংশ, মহানগরে ৪শতাংশ ও উপজেলা পর্যায়ে এটি ১/২শতাংশে সীমাবদ্ধ। বিএনপি’র ক্ষেত্রেও নারী অর্ন্তভূক্তির সংখ্যা ময়মনসিংহে সীমিত। এক্ষেত্রে নারীদের পক্ষ থেকে বলা হয় তৃণমূলে অর্থাৎ জেলা/ উপজেলা পর্যায়ে নির্বাচন কমিশনের আরপিও ও দলের গঠনতন্ত্র মানা হচ্ছেনা বলেও সংবাদ জানান।
এসম সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক মনিরা সুলতানা মনি, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ, জেলা আওয়ামীলীগের শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক অধ্যাপিকা তসলিমা বেগম লাভলী, মহানগর আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ছোলেমা খাতুন, বিএনপি’র ময়মনসিংহ জেলা মহিলা দলের সভাপতি ফরিদা ইয়াসমীন পারভীন, সাধারণ সম্পাদক তানজিনা চৌধুরী লিলি, সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়াম্যান ও মহনগর মহিলা দলের সভাপতি খালেদা আতিক, ময়মনসিংহ মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ারা সুলতানা আনু সহ অনেকে কেন্দ্রিয় কমিটি সহ দলের সকল কমিটিতে নারীর ৩৩ শতাংশ আসন নিশ্চিত করার দাবিতে জানিয়ে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের শুরুতেই সংবাদ সম্মেলনের লক্ষ ও উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ময়মনসিংহ রিজিওনালের কো – অর্ডিনেটর নিরূপমা ভৌমিক।

ব্রেকিং নিউজঃ