| |

ময়মনসিংহে দখলমুক্ত হচ্ছে ব্রহ্মপুত্র নদ

আপডেটঃ 5:05 pm | December 23, 2019

Ad

মো. মেরাজ উদ্দিন বাপ্পী, ময়মনসিংহঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিদের্শে নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত এবং দূষণ রোধে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদ দখল মুক্ত ও অবৈধ স্থাপনা উচ্ছেদে মাঠে নেমেছে প্রশাসন।

সোমবার (২৩ ডিসেম্বর) সকাল থেকে ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদীর পাড় নগরীর থানাঘাট এলাকা থেকে এ উচ্ছেদ অভিযান চালিয়ে সেখানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।
উচ্ছেদ অভিযানে ময়মনসিংহ সদরের সহকারী কমিশনার (ভূমি) সাজ্জাতুল হাসান, জেলা নির্বাহী মেজিস্ট্রেট মোঃ আবুল হাসেম, পানি উন্নয়ন বোর্ডসহ বিপুলসংখ্যক পুলিশ সদস্য অংশ নেন।
জানা যায়, দখল-বেদখলে পানি নিষ্কাশনের নদী ও খালগুলো সংকুচিত হওয়ায় পানি প্রবাহ ব্যাহত হয়। এতে সামান্য বৃষ্টিতে নগরজুড়ে সৃষ্টি হয় ভয়াবহ জলাবদ্ধতা। এ কারণে সোমবার (২৩ ডিসেম্বর) সকাল থেকে দখলদার উচ্ছেদে প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে।
সরেজমিনে দেখা যায়, ময়মনসিংহ বিভাগীয় শহরের নদের পাড় ঘেষে (কালিবাড়ি সড়ক) গড়ে উঠা শত শত বসতবাড়ি ও অন্যান্য প্রতিষ্ঠান ব্রক্ষ্মপুত্র নদের জমি দখল করে নির্মাণ করা ছোট–বড় প্রায় ৫ শতাধিক টিনশেডের আধপাকা ঘর উচ্ছেদ করা হয়। ব্রহ্মপুত্র নদীর জায়গা দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা স্কেভেটর দিয়ে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। এ ছাড়া অবৈধ টিনশেড বাড়ি, ব্যবসা-প্রতিষ্ঠান ও সেমি পাকা ঘর ভেঙে দেওয়া হয়েছে।
ময়মনসিংহ সদরের সহকারী কমিশনার (ভূমি) সাজ্জাতুল হাসান জানান, আগে প্রত্যেক অবৈধ বাসিন্দাকে নোটিশ করা হয়েছিল। এর মধ্যে কেউই জমির মালিকানার বৈধ কাগজপত্র দেখাতে আসেনি। আইন মোতাবেক অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়। শুধু উচ্ছেদ করেই শেষ নয়, এখানে যাতে পুনরায় দখল করতে না পারে, সেই ব্যাপারে সতর্ক নজর থাকবে। সদর উপজেলার আরও অবৈধ স্থাপনা রয়েছে সেগুলোও উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি।

ব্রেকিং নিউজঃ