| |

স্কুল-কলেজে পূজার ছুটি ৩০ জানুয়ারি : আদেশ জারি হচ্ছে

আপডেটঃ ৩:৩৯ অপরাহ্ণ | জানুয়ারি ২৭, ২০২০

Ad

মাধ্যমিক স্কুল ও কলেজে সরস্বতী পূজার ছুটি ৩০ জানুয়ারি ঘোষণা করে আদেশ জারি হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে গতমাসে প্রকাশিত ২০২০ খ্রিষ্টাব্দে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির  পৃথক তালিকায় পূজায় মাধ্যমিক স্কুল ও কলেজের ছুটির ২৯ জানুয়ারি ছুটি বলা ছিলো। পূজা ৩০ জানুয়ারি হওয়ায় পূর্ব নির্ধারিত ২৯ জানুয়ারির ছুটি বাতিল হয়ে ৩০ জানুয়ারি হবে। এ বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে গত বৃহস্পতিবার ও আজ রোববার আলোচনা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে রোববার (২৬ জানুয়ারি) একটি প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে। সোমবার নাগাদ আদেশ জারি হওয়ার কথা রয়েছে। একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটির আদেশ জারি করার দাবি তুলেছন শিক্ষকরা।  ছুটির তালিকা পরিবর্তন করে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণার বিষয়ে নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা স্কুল ও কলেজের ছুটির তালিকায় আগামী ২৯ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ঘোষণা করা হয়। সে হিসেবে ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পালিত হয়। তাই, এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ বিভিন্ন মহল নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি তোলেন। সে প্রেক্ষিতে নির্বাচনের তারিখ পরিবর্তন করা হয়। ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।  তাই ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি ও সমমানের পরীক্ষার তারিখ পিছিয়ে ৩ ফেব্রুয়ারি করা হয়েছে। প্রকাশ করা হয় সংশোধিত রুটিনও।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি নির্ধারিত আছে। এ ছুটির তারিখও ৩০ জানুয়ারি পুনঃনির্ধারণের দাবি তুলেছেন শিক্ষকরা। রোববার দৈনিক শিক্ষাডটকমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি নির্ধারণের দাবি জানিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা ও গবেষণা পরিষদ।

দৈনিক শিক্ষায় পাঠানো বিবৃতিতে নেতরা বলেন, তিথি অনুসারে এ বছর সরস্বতী পূজার মূল আনুষ্ঠানিকতা হচ্ছে ৩০ জানুয়ারি। এ পূজাটি মূলত: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পালিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকায় সরস্বতী পূজার ছুটি ২৯ জানুয়ারি উল্লেখ করা হয়েছে। এ তারিখ পরিবর্তন করে ৩০ তারিখ ছুটি পুনঃনির্ধারণের দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের নেতারা।

বিবৃতি আরও বলা হয়, ইতোমধ্যে পিটিআই সমূহের ছুটি পরিবর্তন করে পত্র জারি করেছে সিইন‌এড বোর্ড। এক‌ই মন্ত্রণালয় বা বিভাগে একই ছুটি একাধিক দিনে হ‌ওয়া কাম্য নয়। সরস্বতী পূজা উপলক্ষে আগামী ২৯ জানুয়ারির (বুধবার) পরিবর্তে ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের জন্য অবকাশকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। এসব বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি ২৯ তারিখের পরিবর্তে ৩০ তারিখ পুনঃনির্ধারণের জন্য কর্তৃপক্ষের নিকট আহ্বান জানিয়েছেন নেতারা ।

যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকায় আাগে থেকেই ৩০ জানুয়ারি সরস্বতী পূজার ছুটি ছিলো।

ব্রেকিং নিউজঃ