| |

গফরগাঁওয়ে কলেজ মাঠে ছয়তলা ভবন নির্মাণের উদ্যোগে অসন্তোষ

আপডেটঃ ৯:৫৩ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১২, ২০২০

Ad

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঐতিহ্যবাহী গফরগাঁও সরকারি কলেজের মাঠে ছয়তলা ভবন নির্মাণের উদ্যোগ নেওয়ায় শিক্ষার্থীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। জানা যায়, ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের প্রচেষ্টায় শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা ও প্রকৌশল অধিদপ্তরের অধীনে গফরগাঁও সরকারি কলেজ, ইসলামিয়া সরকারি হাইস্কুল ও খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ছয়তলা অত্যাধুনিক ভবন নির্মাণের প্রস্তুতি চলছে।

টেন্ডার প্রক্রিয়া শেষে ঠিকাদার কাজ শুরুর প্রস্তুতি শুরু করেছেন। এর মধ্যে সরকারি কলেজের ভবনটি নির্মাণের জন্য অধ্যক্ষের কার্যালয়ের সামনে মাঠের বিশাল অংশে টিনের বেড়া দিয়ে ভিতরে রড ও পাথর ফেলা হয়েছে। কিন্তু কলেজ মাঠের ওপর ভবন নির্মাণ হলে ক্যাম্পাসের সৌন্দর্য সম্পূর্ণ নষ্ট হবে বলে অভিযোগ সকলের। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এ বিষয়টি তুলে ধরে ব্যাপক সমালোচনা করছেন অনেকে।

প্রসঙ্গত, ১৯৫০ সালে ৫ একর ৬৮ শতাংশ জমির ওপর গফরগাঁও কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৫ সালে কলেজটি জাতীয়করণ করা হয়। বর্তমানে ৭টি বিষয়ে অনার্সসহ প্রায় ৫ সহস্রাধিক শিক্ষার্থী লেখাপড়া করছেন। কলেজের বহু ফাঁকা জমি ছাড়াও মার্কাস মসজিদ সংলগ্ন বাণিজ্য ভবনটি ১৯৬০ সালে নির্মিত হওয়ায় প্রায় পরিত্যক্ত হয়ে পড়েছে। কিছুদিন আগেও একটি কক্ষের ছাদের পলেস্তরা খসে পড়েছে। ভীম ও ছাদের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে।

এ অবস্থায় বাণিজ্য ভবনটি ভেঙে নির্মিতব্য ছয়তলা ভবনটি তৈরি হলে কলেজের সৌন্দর্য বৃদ্ধি পাবে ও মাঠটিও রক্ষা পাবে বলে বিবেচনা করা হয়। কিন্তু অনেক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, ভবন নির্মাণের জন্য কলেজের বহু ফাঁকা জমি রয়েছে। তাছাড়া প্রায় পরিত্যক্ত বাণিজ্য ভবন ও প্যাবিলিয়ান ভেঙে ছয়তলা ভবনটি নির্মাণ করা হলে মাঠ রক্ষা হবে না। ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধি পেলেও কলেজটি আর কলেজ থাকবে না। এ ব্যাপারে অধ্যক্ষ মোহছেন উদ্দিন বলেন, আমরা জেনে-বুঝেই ভবনের জন্য স্থান নির্ধারণ করে দিয়েছি। ভবনটি মাঠে হবে না। কাজের সুবিধার জন্য মাঠে বেড়া দেওয়া হয়েছে। এ ব্যাপারে ময়মনসিংহ জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, আমি এ বিষয়ে জানি না। খোঁজ নিয়ে মাঠের ওপর যাতে ভবন না হয় সেই উদ্যোগ নেওয়া হবে।

ব্রেকিং নিউজঃ