| |

‘ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়ক দুর্গন্ধ থে‌কে মুক্ত রাখ‌তে মেয়র টিটুর নতুন কৌশল’

আপডেটঃ 8:53 am | February 28, 2020

Ad

মো. মেরাজ উদ্দিন বাপ্পী, ময়মনসিংহ: ময়মনসিংহ নগরীর চর কালীবাড়ি এলাকার পাটগুদাম শম্ভুগঞ্জ এলাকায় ময়মনসিংহ- নেত্রকোনা সড়কের পাশে সিটি করপোরেশনের আবর্জনার ভাগাড়টি দীর্ঘদিন যাবৎ বিশাল জায়গা জুড়ে রাখা হয়েছিল সিটি করপোরেশনের সকল ময়লা আবর্জনা। এক পর্যায় মহাসড়কের সেই জায়গাটি ময়লার ভাগারে পরিণত হয়। ঘন্টায় ৮০-১০০ কিলোমিটার গতিতে গাড়ী চলার পড়েও যাত্রীদেরও এই দুর্গন্ধের কবলে পড়তে হচ্ছিল, যাত্রীদের তো এই দুর্গন্ধ থেকে কোনও রেহাই ছিলনা। ময়লার দুর্গন্ধ ছড়িয়ে পরে পাশের দু’টি দুটি গ্রাম। দুর্গন্ধের কারণ আর অন্তহীন দুর্ভোগের শেষ কথা জানা ছিল না কারও।

মানববন্ধন, প্রশাসনের কাছে লিখিত অভিযোগ, বিভিন্ন সংবাদ মাধ্যমের সংবাদেও টনক নড়েনি কর্তৃপক্ষের। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু নিজের পেশাদারিত্বের কাজের পরও ময়লা অপসারণের উদ্দ্যোগ নেয়।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) ময়মন‌সিংহ সি‌টি ক‌র্পো‌রেশ‌নের প্রথম নির্বা‌চিত মেয়র মোঃ ইকরামুল হক টিটুর নি‌র্দেশনায় শম্ভুগঞ্জ হাইও‌য়ের পা‌শে সম্পূর্ন ডা‌ম্পিং সাইড টি‌নের বেষ্টনী দি‌য়ে ঢে‌কে দেয়া হয়ে‌ছে। কাজের নেতৃত্ব দিয়েছেন ময়মন‌সিংহ সি‌টি ক‌র্পো‌রেশ‌নের স্বাস্থ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার।

সরজমিনে গিয়ে দেখা যায়, কিশোরগঞ্জ, নেত্রকোনা, শেরপুর, সিলেট, সুনামগঞ্জসহ কয়েকটি জেলার বৃহৎ একটি অঞ্চলের মানুষ ময়মনসিংহের সঙ্গে যোগাযোগ রক্ষা করে থাকে ব্রহ্মপুত্র নদের ওপরে নির্মিত শম্ভুগঞ্জের একমাত্র সেতু দিয়ে। প্রতিদিন শত শত যানবাহন চলাচল করে ওই সেতুর ওপর দিয়ে। এ ধরনের একটি গুরুত্বপূর্ণ সড়কের পাশে ময়মনসিংহ নগরীর প্রবেশপথে শম্ভুগঞ্জের সেতুর উত্তর অংশে বিশাল এলাকাজুড়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের ময়লাখানা। নগরীর সব বর্জ্য ফেলা হচ্ছে সেখানে। নির্ধারিত এলাকা ভরে এখন বর্জ্য ফেলা হচ্ছিল ময়মনসিংহ-নেত্রকোনা সড়কের ওপরই। এ রকম একটি পরিবেশের মধ্য দিয়ে প্রতিদিন হাজারো মানুষ চলাচল করছিলো। ময়মন‌সিংহ সি‌টি ক‌র্পো‌রেশ‌নের প্রথম নির্বা‌চিত মেয়র মোঃ ইকরামুল হক টিটুর নি‌র্দেশনায় সি‌টি ক‌র্পো‌রেশ‌নের কর্মকর্তারা দির্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছেন।

ময়মন‌সিংহ সি‌টি ক‌র্পো‌রেশ‌নের স্বাস্থ্য ও স্যানিটেশন কর্মকর্তা দীপক মজুমদার বলেন, আবর্জনা ফেলার জন্য মহাসড়কের পেছন দিয়ে পথ করা হয়েছে। এই এলাকাটি সম্পূর্ণ পরিষ্কার পরিচ্ছন্ন করার পর বালুমা‌টি দি‌য়ে ভরাট ক‌রে বৃক্ষ‌রোপণ ও সবুজায়নের মাধ্য‌মে ডা‌ম্পিং সাইড টি‌কে ফুলের বাগান করে দেওয়া হবে যাতে করে এলাকার জনগণ ওই জায়গায় আর ময়লা না ফেলতে পারে। এসময় তিনি ময়মন‌সিংহ কে এক‌টি ময়লামুক্ত, পরিচ্ছন্ন, প‌রি‌বেশবান্ধব নগরী হিসা‌বে গ‌ড়ে তোলার জন্য সক‌লের সহ‌যো‌গিতা কামনা করেন।

ব্রেকিং নিউজঃ