| |

কম্পিউটার পণ্যে ভ্যাট দিতে হবে না

আপডেটঃ 3:12 pm | February 21, 2016

Ad

 

বিজ্ঞান-প্রযুক্তি : কম্পিউটার পণ্যের ওপর সদ্য আরোপিত চার শতাংশ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) প্রত্যাহার করে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড। ফলে এসব পণ্যে এখন আমদানি শুল্ক ও মূসক কোনোটাই থাকছে না।

 

গত ১৫ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, কম্পিউটার ও কম্পিউটারের যন্ত্রাংশে আমদানি শুল্ক, সম্পূরক শুল্ক ও মূসক অব্যাহতি দেয়া হলো। ফলে খুচরা বিক্রি ও আমদানিতে কোনো কর দিতে হবে না।

জাতীয় রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপন অনুযায়ী যেসব পণ্যে আর ভ্যাট দিতে হবে না সেগুলো হলো- কম্পিউটার এবং কম্পিউটারের আনুষঙ্গিক যন্ত্রপাতি ও যন্ত্রাংশ; ডেটা প্রসেসিং সিস্টেমে ব্যবহৃত কম্পিউটার মনিটর, ২২ ইঞ্চি পর্যন্ত কম্পিউটার মনিটর; মডেম, ইথারনেট কার্ড, নেটওয়ার্ক সুইচ, হাব ও রাউটার; ডেটাবেইজ, অপারেটিং সিস্টেম, ডেভেলপমেন্ট টুলস, অন্যান্য ম্যাগনেটিক মিডিয়া, আনরেকর্ডেড অপটিক্যাল মিডিয়া; কম্পিউটার প্রিন্টার, কম্পিউটার প্রিন্টারের জন্য টোনার/ইঙ্কজেট কারট্রিজ ও প্রিন্টারের অন্যান্য যন্ত্রাংশ, কম্পিউটার প্রিন্টারের রিবন; অ্যান্টি ভাইরাস ও নিরাপত্তা সফটওয়্যার, ফ্ল্যাশ মেমোরি কার্ড অথবা একইরকম কার্ড, প্রক্সিমিটি কার্ড ও ট্যাগ।

ব্রেকিং নিউজঃ