| |

করো’না ভা’ইরাসঃ দেশে আরো ৪০জন রো’গী পাওয়া গেছে

আপডেটঃ 7:48 pm | March 09, 2020

Ad

বাংলাদেশে করো’না ভা’ইরাসে আ’ক্রান্ত ৩ জনের সংস্পর্শে এসেছে এমন ৪০ জনকে কো’য়ারেন্টাইনে নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব। আজ ৯ মার্চ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও স্বাস্থ্য সচিব মোহাম্মদ আসাদুল ইসলাম।

এ সময় স্বাস্থ্য সচিব বলেন, ‘স্কুল-কলেজ ব’ন্ধ করার মতো অবস্থা এখনো সৃ’ষ্টি হ’য়নি। তবে করোনা ভা’ইরাস প্রতিরোধে আপাতত বড় ধরনের জমায়েত এড়িয়ে চলতে হবে। সবাইকে সা’বধান থাকতে হবে।’ মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, ‘স্কুল-কলেজ ব’ন্ধের প্রয়োজনীয়তা, আ’ক্রান্ত দেশগুলোর সঙ্গে ফ্লাইট চলাচল ব’ন্ধ করার মতো বিষয়সহ সার্বিক আরও সিদ্ধান্ত বিকেল ৪টার সভায় জানানো হবে।’

এর আগে আজ দুপুর সাড়ে ১২টায় জাতীয় রো’গতত্ত্ব, রো’গনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, দেশে নতুন করে কারও শরীরে করো’না ভা’ইরাসের উপস্থিতি শ’নাক্ত হয়’নি।

শ্বাসতন্ত্রের অন্যান্য অসুস্থতার মতো এই ভাইরা’সের ক্ষেত্রেও সর্দি, কাশি, গলা ব্যথা এবং জ্ব’রসহ হালকা লক্ষণ দেখা দিতে পারে । কিছু মানুষের জন্য এই ভাইরা’সের সং’ক্রমণ মা’রাত্মক হতে পারে। এর ফলে নিউমোনিয়া, শ্বা’সক’ষ্ট এবং অর্গান বিপর্যয়ের মতো ঘটনাও ঘটতে পারে।

তবে খুব কম ক্ষেত্রেই এই রোগ মা’রাত্মক হয়। এই ভা’ইরাস সং’ক্রমণের ফলে বয়স্ক ও আগে থেকে অসুস্থ ব্যক্তিদের মা’রাত্মকভাবে অসুস্থ হওয়ার ঝুঁ’কি বেশি।করো’না ভা’ইরাসসহ অন্যান্য রো’গের বিস্তার সীমিত পর্যায়ে রাখতে মেডিক্যল মাস্ক সাহায্য করে।

বে এটার ব্যবহারই এককভাবে সং’ক্রমণ হ্রাস করতে যথেষ্ঠ নয়। নিয়মিত হাত ধোয়া এবং সম্ভাব্য সংক্রমিত ব্যক্তির সাথে মেলামেশা না করা এই ভা’ইরাস সংক্রমণের ঝুঁ’কি কমানোর সর্বোত্তম উপায়।

ব্রেকিং নিউজঃ