| |

আধুনিক সভ্যতা নির্মানে বিজ্ঞান ও প্রযুক্তি হাতিয়ার হিসাবে কাজ করে যাচ্ছে-মোস্তফা জব্বার

আপডেটঃ 6:55 pm | February 24, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পি : ‘হাওড়, জঙ্গল মৈষের শিং ডিজিটাল হচ্ছে মৈমনসিং’ এই শ্লোগান নিয়ে ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি পণ্য ও সেবা এবং ডিজিটাল জীবনধারা প্রদর্শনী ‘বিসিএস ডিজিটাল এক্সপো ময়মনসিংহ ২০১৬’ শুরু হয়েছে।
২৪ ফ্রেরুয়ারী সকাল ১১ টায় নগরীর সার্কিট হাউজ জিমনেশিয়ামে পাঁচ দিনব্যাপী বিসিএস ডিজিটাল এক্সপো উদ্বোধন করেন প্রধান অথিতি ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান। মেলাটিতে কম্পিউটারের সব ধরনের আধুনিক প্রযুক্তির প্রদর্শনী ও বিক্রি করা হচ্ছে।
বাংলাদেশ কম্পিউটার সমিতি ময়মনসিংহ জেলা শাখা এ ডিজিটাল এক্সপো’র আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিজিটাল শিক্ষা ব্যাবস্থার প্রবর্তক, বিজয় কি বোর্ডের উদ্বাধক ও বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তাফা জব্বার, সংগঠনের যুগ্ম মহাসচিব এস এম ওয়াহিদুজ্জামান, ময়মনসিংহ জেলা শাখার সভাপতি শাহীন মোহাম্মদ আসিফ, সহ-সভাপতি মো: মুখলেসুর রহমান, সাধারন সম্পাদক মোঃ ইসমাইল হোসেন, যুগ্ন সাধারন সম্পাদক মোঃ খায়রুল বাশার লিটন প্রমুখ।
প্রধান অথিতি ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ডিজিটাল বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার অধুনা রূপ। এ দেশকে গড়তে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতা কাজ শুরু করেছিলেন কিন্তু দেশী-বিদেশী চক্র তাঁদের হত্যা করে দেশের উন্নয়নের গতি থামিয়ে দিয়েছিল।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশ গড়তে নতুন প্রজন্মকে ভুমিকা রাখতে হবে। ডিজিটাল এক্সপোর এ আয়োজন তাঁদের জন্য সহায়ক হবে।
বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তফা জব্বার বলেন, আধুনিক সভ্যতা নির্মানে বিজ্ঞান ও প্রযুক্তি   হাতিয়ার হিসাবে কাজ করে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির এই আয়োজন তরুণ প্রজন্মকে প্রযুক্তির উৎকর্ষতা বৃদ্ধি এবং নতুন প্রযুক্তির সাথে পরিচয় ও প্রযুক্তির ব্যবহারে উদ্বুদ্ধ করবে।
মোস্তফা জব্বার আরও বলেন, ময়মনসিংহকে ডিজিটাল করার জন্য সর্বাত্রক সহযেগিতা ও তরাম্বিত করতে প্রয়োজনিয় ব্যাবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি। এসময় তিনি ময়মনসিংহে একটি হাইটেক পার্ক করারও প্রস্তাব করেন।
ময়মনসিংহের প্রাথমিক স্কুল গুলো ডিজিটাল করার সহযোগিতা প্রসঙ্গে ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু ও চেম্বার অব কমার্সের পরিচালক প্রদীপ ভৌমিক ও অয়েব লজিস্টিকসের নির্বাগী এম এ ওয়ারেছ বাবু‘র কার্যক্রমের প্রসংশা করেন। প্রযুক্তিভিত্তিক শিক্ষার প্রসার হওয়াটা স্বাভাবিক তাই তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন অচিরেই ময়মনসিংহের প্রতিটি স্কুল ডিজিটাল শিক্ষায় রুপান্তরিত হবে।
৫২ টি স্টল এবং ৭ টি প্যাভেলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতি বৈচিত্র্যময় করতে পণ্য প্রদর্শনের পাশাপাশি শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যপ্রযুক্তি বিষয়ক সচেতনতা কর্মসূচি, সেমিনারের আয়োজন করা হয়েছে। স্টলে সমৃদ্ধ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে। প্রবেশমূল্য ১০ টাকা। শিক্ষার্থী এবং সাংবাদিকরা বিনা টিকেটে মেলায় প্রবেশের সুযোগ পাবেন। তবে শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদর্শন অথবা শিক্ষা প্রতিষ্ঠানের পোশাক পরিহিত থাকতে হবে।

ব্রেকিং নিউজঃ