| |

ময়মনসিংহ বড় মসজিদ পরিচিতি

আপডেটঃ 8:55 pm | May 11, 2020

Ad
চকবাজার জামে মসজিদ( বড় মসজিদ ) বৃটিশ ভারতের রাজত্বকালীন সময়ে শ্রী রাজেশ্বরী দেবীর আমলে চকবাজারে একখন্ড পতিত জমিতে এলাকার মুসলমানগন নামাজ আদায়ের লক্ষ্যে একটি টিনের ছাপড়া ঘর তৈরি করেন জমিদারের মৌখিক অনুমতিতে। সে থেকে যাত্রা শুরু করে হালনাগাদ এটি বৃহত্তর ময়মনসিংহের কেন্দ্রীয় দ্বীনি প্রতিষ্ঠান হিসাবে বিবেচিত।
প্রায় ১.৯ একর ভূমির উপর বৃহৎ মিনার ও গম্ভুজ সুশোভিত তিনতলা মসজিদ, দুই ইমারতের একটি মাদ্রাসা, লাইব্রেরী অবস্থিত। ১৯৩৫ সনে বেঙ্গল ওয়াকফ এক্ট এর অধীনে এটি পাবলিক এস্টেটে পরিণত হয়।
যামানার কুতুব হজরত মাওলানা ফয়জুর রহমান (রহঃ) প্রায় ৫৬ বছর এ মসজিদের ইমাম হিসাবে দায়িত্ব পালন করাকালীন সময়ে এ মসজিদের সুনাম সারা বাংলাদেশে ছড়িয়ে পড়ে। তাঁর দীর্ঘদিনের মেহনতের ফসল আজকের ময়মনসিংহের বৃহত্তম বড় মসজিদ ও মাদরাসা।
ইতোমধ্যে মসজিদ পরিচালনাকারী কমিটি সাবেক পেশ ইমাম সাহেবের স্মৃতিকে অম্লান করে রাখার উদ্দেশ্যে মসজিদসংলগ্ন মাদ্রাসাটির নামকরণ করেন, ‘‘জামিয়া ফয়জুর রহমান (রহঃ)’’। বর্তমানে কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের শীর্ষস্থানীয় শ্রেণী পর্যন্ত মাদ্রাসায় সবক পড়ানো হয়।
মসজিদটি তিনতলাবিশিষ্ট এবং প্রায় পাঁচ হাজার মুসল্লী একত্রে নামাজ আদায় করতে সক্ষম। এখানে সুদীর্ঘকাল যাবত ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। মসজিদে ১ জন পেশ ইমাম, ১জন ছানী ইমাম, ১ জন হিসাব রক্ষক, ২ জন মুয়াজ্জিন ও ৩ জন খাদেম কর্মরত রয়েছেন।
বি:দ্র: বর্তমানে আরো ২ জন ইমাম নিয়োগ দেওয়া হয়েছে।
তথ্যসূত্র :বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন।

 

ব্রেকিং নিউজঃ