| |

কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. হুমায়ূন কবির বাকৃবির কৃষি অর্থনীতি বিভাগের নতুন প্রধান হিসাবে যোগদান

আপডেটঃ 7:45 pm | May 24, 2020

Ad
কৃষিবিদ দীন মোহাম্মাদ দীনু,বাকৃবি:
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসন কৃষি অর্থনীতি বিভাগের প্রধান হিসাবে বাকৃবির কৃতি শিক্ষার্থী ও বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. হুমায়ূন কবিরকে ২৪মে ২০২০ থেকে অাগামী দুই বছরের জন্য নিয়োগ দিয়েছেন। আজ ২৪ মে ২০২০ এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে এ দায়িত্বভার হস্তান্তর ও গ্রহন অনুস্ঠান সম্পন্ন হয়েছে। উক্ত অনুষ্ঠানটি ভারচুয়াল প্রোগ্রাম এর মাধ্যমে সম্পন্ন করা হয়েছে। অনুষ্ঠানে বিভাগের সম্মানিত সিনিয়র এবং জুনিয়র শিক্ষকবৃন্দ সরাসরি ভারচুয়াল প্রোগ্রাম এর মাধ্যমে যোগদান করেছেন। উপস্থিথ সম্মানিত শিক্ষকবৃন্দ বিদায়ী প্রধান প্রফেসর ড. ইসমত আরা বেগম এর বিগত দুই বছরের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে তার ভুমিকাতে খুব সন্তোষ প্রকাশ করেন এবং নবাগত প্রধান এর প্রতিও বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে তাদের পূর্ণ আস্থা জ্ঞাপন ও সহযোগিতার জন্য সর্বদাই প্রস্তুত আছেন বলে আশা প্রকাশ করেছেন। উল্লেখ্য অনুষ্ঠানে এমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মণ্ডল, প্রফেসর তোফাজ্জল হসাইন মিয়া, প্রফেসর ড আক্তারুজ্জামান, প্রফেসর ড হারুন অর রশিদ, প্রফেসর ড তাজ উদ্দিন, প্রফেসর ড সাইদুর রহমান সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিথ ছিলেন।
প্রফেসর হুমায়ূন কবির ১৯৯৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে ব্যাচেলর ডিগ্রী এবং ২০০০ সালে কৃষি অর্থনীতিতে প্রথম শ্রেণিতে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি ২০০২ সালে কৃষি অর্থনীতি বিভাগে লেকচারার হিসাবে যোগদান করেন এবং ২০১৫ সালে প্রফেসর হিসাবে পদোন্নতি লাভ করেন l
প্রফেসর হুমায়ূন কবির ২০০৭ সালে Erasmus Mundus Scholarship নিয়ে গেনট বিশ্ববিদ্যালয়, বেলজিয়াম থেকে গ্রামীণ উন্নয়ন এর ওপর মাস্টার্স করেন এবং ২০১০ DAAD scholarship নিয়ে জার্মানির গিসেন বিশ্ববিদ্যালয় থেকে নবায়ন যজ্ঞ শক্তির ওপর ২০১৩ সালে PhD ডিগ্রী অর্জন করেন। ২০১৪ সালে কারল-স্মিথ পোস্ট ডক্টরাল ফেলোশিপ নিয়ে ইতালিতে World Food Organization এ গবেষক হিসাবে কাজ করেছেন। ২০১৫ সালে তিনি প্রফেসর হিসাবে একই বিভাগে যোগদান করেন। বর্তমান তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে গবেষক এবং পরামর্শক হিসাবে ও কাজ করছেন।

ব্রেকিং নিউজঃ