| |

একই হাসপাতালে ভিন্ন ভিন্ন অংশে যুগ হচ্ছে করোনা রোগীর চিকিৎসা সেবা

আপডেটঃ 10:39 am | May 27, 2020

Ad
ইব্রাহিম মুকুট :  দেশের সকল সরকারি বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার সমূহে কোভিট এবং নন কোভিট সকল রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করণের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক এখন থেকে কোভিট ও ননকোভিট রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হবে বলে পরিপত্র জারী করা হয়েছে। হয়রাণী মুক্ত পরিবেশে সকল রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতকরণে স্বাস্থ্য মন্ত্রণালয় এই আদেশ জারি করেছে।
গত ২৪শে মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নির্দেশিত ৪৫,০০,০০০০,১৬০,১৯,০০২,২০(অংশ)৪০১ নং স্মারকে জারী করা পরিপত্র মোতাবেক জানা গেছে- স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণ বিভিন্ন দেশের কোভিট-১৯ চিকিৎসা ব্যবস্থাপনা পর্যালোচনা করে একই হাসপাতালে ভিন্ন ভিন্ন অংশে স্বাস্থ্য সেবা প্রদান নিশ্চিত করার জন্য পরামর্শ প্রদান করেছেন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞগণের পরামর্শ এবং স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাবমত কোভিট এবং নন কোভিট রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে
দেশের সকল সরকারি বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার সমূহে কোভিড এবং নন কোভিট সকল রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করণের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্বান্ত মোতাবেক এই নির্দেশনা প্রদান করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এমন যুগ-উপযোগী সিদ্ধান্তে দেশের সকল হাসপাতাল গুলোতে সকল রোগীদের চিকিৎসা সেবা হয়রাণীমুক্ত হওয়ার মাধ্যমে সরকারের স্বাস্থ্য সেবার মান জনকল্যাণে জনগণের দোরগোড়ায় পৌছে যাবে এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।
এব্যাপারে দেশের সুনাম অর্জনকারী চিকিৎসক সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর কেন্দ্রীয় কমিটির মহাসচিব অধ্যাপক ডাঃ এম এ আজিজ বলেন- এটি একটি সঠিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের ফলে কোভিড ও ননকোভিড উভয় ধরনের রোগীরা যে হয়রানির শিকার হতেন তা বন্ধ হবে এবং সকল ধরনের রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত হবে।
অপরদিকে বিএমএ, বিপিএমপিএ ও বিপিসিওডি ময়মনসিংহ জেলা শাখার সাধারণ সম্পাদক ডাঃ এইচ এ গোলন্দাজ তারা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন- এতে রোগীদের সুচিকিৎসার পথ সুগম হবে।

ব্রেকিং নিউজঃ