| |

জামালপুরে থেকে নির্ধারিত আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচল শুরু ও স্বাস্থ্যবিধি মানছেন না যাত্রীরা

আপডেটঃ 8:49 pm | June 01, 2020

Ad

মোঃ রিয়াজুর রহমান লাভলু ঃ
জামালপুর থেকে নির্ধারিত আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচল শুরু হয়েছে। প্রায় আড়াই মাস পর বাস চলাচল শুরু হওয়ায় জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল ফের কর্মচঞ্চল হয়ে উঠেছে।
টার্মিনাল সূত্র জানায়, জামালপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম ও উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় যাত্রীবাহী দুই শতাধিক বাস চলাচল করে থাকে। সরকার গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়ায় স্বাস্থ্যবিধিসহ সরকারি সকল নির্দেশনা মেনে সোমবার ভোর পাঁচটায় জামালপুর বাস টার্মিনাল থেকে বাস চলাচল শুরু হয়।
বাসের প্রতিটি বাসে নির্ধারিত আসনের অর্ধেক অর্থাৎ ২২ জনের বেশি যাত্রী নেওয়া হচ্ছে না। প্রতি দুটি আসনে একজন করে যাত্রী নেওয়া হচ্ছে। জামালপুর থেকে ঢাকা যাত্রীভাড়া জনপ্রতি ৫০০ টাকা, চট্টগ্রামের ভাড়া ১১শ’ টাকা এবং উত্তরাঞ্চলের রাজশাহীর ভাড়া ৭০০ টাকা এবং বগুড়ার ভাড়া ৪৮০ টাকা করে নির্ধারণ করা হয়। জেলা শহরের বজরাপুরে রাজিব পরিবহনের এবং জেলার মাদারগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলার বাস কাউন্টার থেকেও যথারীতি সকাল থেকে বাস চলাচল শুরু হয়েছে।
সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, বাস কাউন্টারের সামনে যাত্রীদের অনেক ভিড়। পরিবহন শ্রমিকরা যাত্রীদের নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড় করিয়ে দিলেও যাত্রীরা তা মানছেন না। ভিড় করে তারা টিকিট সংগ্রহ করছেন। অনেকের মুখেই মাস্ক নেই। বাস কাউন্টারের সামনে যাত্রীদের হাতে বোতলজাত জীবাণুনাশক ছিটাতে দেখা গেছে। একইভাবে বাসে উঠার সময়ও যাত্রীদের হাতে জীবাণুনাশক ছিটাতে দেখা গেছে। মাস্ক না থাকলে যাত্রীদের বাসে উঠতে নিষেধ করা হচ্ছে। অনেকেই ভ্রাম্যমাণ মাস্ক বিক্রেতার কাছ থেকে মাস্ক কিনে বাসে উঠছেন।
একটি বাস ছাড়ার আগে ভেতরে গিয়ে দেখা গেছে, আসন বিন্যাসের বাম-ডানে প্রতি দুই আসনে একজন করে যাত্রী বসানো হয়েছে। বাসের ভেতরের যাত্রী, চালক ও কন্ডাক্টররা সবাই মাস্ক পরেছেন। শহরের বজরাপুরে রাজিব পরিবহনের বাস কাউন্টারে গিয়েও একই ব্যবস্থাপনা দেখা গেছে। তবে টিকিট কাউন্টারের সামনে শ্রমিকরা বারবার বলার পরও যাত্রীরা লাইনে দাঁড়িয়েও শারীরিক দূরত্ব মানছেন না।
পরিবহন শ্রমিকরা জানান, সকাল থেকেই কয়েক দফা ভ্রাম্যমাণ আদালতের দল বাস টার্মিনালে এসে টিকিট কাউন্টার ও বাসের ভেতরের যাত্রী বসানোর ব্যবস্থাপনা দেখে সতর্ক করে গেছেন।
জামালপুর জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহবুব আনাম বাবলা বলেন, সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে জামালপুর থেকে বাস চলাচল শুরু হয়েছে। টিকিটের ভাড়া ও প্রতি দুই আসনে একজন যাত্রী হিসেবে বাসে অর্ধেক যাত্রী নিয়ে সব বাস ছেড়ে যাচ্ছে। বাসে উঠার আগে যাত্রীদের হাতে হ্যা-স্যানিটাইজার ছিটানো হচ্ছে। মাস্ক ছাড়া কোনো যাত্রী উঠানো হচ্ছে না। বাস থেকে যাত্রী নেমে যাওয়ার সাথে সাথেই পুরো বাসে জীবাণুনাশক ছিটানো হচ্ছে।
তিনি আরো বলেন, টিকিট কাউন্টারে শারীরিক দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে বলা হলেও যাত্রীদের ভিড় থাকায় কিছুটা সমস্যা হচ্ছে। যাতে ভিড় এড়ানো যায় এ জন্য প্রতিটি টিকিট কাউন্টারে দায়িত্বে থাকা পরিবহন শ্রমিকদের নির্দেশনা দেওয়া হয়।

ব্রেকিং নিউজঃ