| |

বিনা ও কৃষি অধিদপ্তরের আয়োজনে কৃষক প্রশিক্ষন মাঠদিবস ও জেলা কৃষকলীগের উদ্যোগে বৃক্ষরোপন অনুষ্ঠিত

আপডেটঃ 5:25 pm | July 18, 2020

Ad

মো: নাজমুল হুদা মানিক ॥ বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনষ্টিটিউড (বিনা) ময়মনসিংহ এবং কৃষি সম্প্রসারন অধিদপ্তর ময়মনসিংহ হাওড় চর—কর্মসুচী প্রকল্পের অর্থায়নে আয়োজিত সদর উপজেলার বাইগন বাড়ীতে ১৭ জুলাই‘২০ বিনা উদ্ভাবিত বন্যা সহিষ্ণু ও আগাম আমন বিনাধান-১১ এবং আগাম আমন বিনাধান-২২ এর চাষ পদ্বতি ও সম্প্রসারন কৌশল শীর্ষক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষকলীগ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মো: আব্দুর রহিম মিন্টু এর সভাপতিত্বে বিনা‘র ফলিত গবেষনা ও সম্প্রসারন বিভাগের বিভাগীয় প্রধান ড. এ এফএম ফিরোজ হাসানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনষ্টিটিউড (বিনা) ময়মনসিংহ এর মহাপরিচালক ড. মীর্জা মোফাজ্জল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও বিনা ম্যানেজমেন্ট বোর্ড সদস্য এডভোকেট মো: মোয়াজ্জেম হোসেন বাবুল, ধনবাড়ী উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান ও বিনা ম্যানেজমেন্ট বোর্ড সদস্য মীর আহমেদ ফারুক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবীদ নিখিল চন্দ্র সেন, উপপরিচালক কৃষিবীদ মো: রেজাউল করিম, বিনা‘র পিএসও ড. শামছুন্নাহার বেগম, ফলিত গবেষনা ও সম্প্রসারন বিভাগের এসএসও ড. শামীমা বেগম, সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবীদ শাহরিয়ার মোরসালীন মেহেদী, সদর উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব মো: ইউসুফ আলী, বীরমুক্তিযোদ্ধা আকতারুজ্জামান সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কৃষকদের মাঝে বিনা‘র উদ্ভাবিত লেবুর চারা বিতরন করা হয় এবং বিনা ১৯ আওস ধানের মাঠ দিবস এবং ৩০জন কৃষক প্রশিক্ষন দেয়া হয়। বিনা‘র উদ্ভাবিত ধান, গাছের চারা কৃষকদের কৃষিপন্য উৎপাদনে সাফল্যজনক ভুমিকা পালন করছে। বেশিফসল উৎপাপদন করে লাভবান হচ্ছে কৃষক। এছাড়া ময়মনসিংহ জেলা কৃষকলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসুচী পালিত হয়। বৃক্ষরোপন কর্মসুচী উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এডভোকেট মো: মোয়াজ্জেম হোসেন বাবুল।

ময়মনসিংহ জেলা কৃষকলীগের সভাপতি মো: আব্দুর রহিম মিন্টু এর সভাপতিত্বে বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনষ্টিটিউড (বিনা) ময়মনসিংহ এর মহাপরিচালক ড. মীর্জা মোফাজ্জল ইসলাম, ধনবাড়ী উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান ও বিনা ম্যানেজমেন্ট বোর্ড সদস্য মীর আহমেদ ফারুক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবীদ নিখিল চন্দ্র সেন, উপপরিচালক কৃষিবীদ মো: রেজাউল করিম, বিনা‘র ফলিত গবেষনা ও সম্প্রসারন বিভাগের বিভাগীয় প্রধান ড. এ এফএম ফিরোজ হাসান, বিনা‘র পিএসও ড. শামছুন্নাহার বেগম, ফলিত গবেষনা ও সম্প্রসারন বিভাগের এসএসও ড. শামীমা বেগম, সদর উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা কৃষিবীদ শাহরিয়ার মোরসালীন মেহেদী, সদর উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব মো: ইউসুফ আলী, বীরমুক্তিযোদ্ধা আকতারুজ্জামান সহ গন্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রেকিং নিউজঃ