| |

জলবায়ু সহিষ্ণু সাতক্ষীরা গড়তে স্থানীয় পরিকল্পনা, বাজেট প্রণয়ন ও নীতি নির্ধারণী প্রক্রিয়ায় অংশগ্রহণের দাবি জানিয়েছে তরুণরা

আপডেটঃ 6:36 pm | July 24, 2020

Ad

জলবায়ু সহিষ্ণু সাতক্ষীরা গড়তে স্থানীয় পরিকল্পনা, বাজেট প্রণয়ন ও নীতি নির্ধারণী প্রক্রিয়ায় অংশগ্রহণের দাবি জানিয়েছে তরুণরা। দূষণ মুক্ত পরিবেশের পাশাপাশি উপকূলীয় এলাকায় নিরাপদ সুপেয় পানি সরবরাহ, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদার করণ, স্থায়ীত্বশীল জীবিকা, টেকসই বাঁধ নির্মাণসহ গ্রীণ টেকনোলজির ব্যবহারের উপর গুরত্বারোপ করেছেন বক্তারা। সাতক্ষীরা যুব জলবায়ু সংলাপে অংশ নিয়ে তরুণরা এসব কথা বলেন। ২৩ জুলাই (বৃহস্পতিবার) বিকেলে কালিগঞ্জ উপজেলায় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশনএইড বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠিত এ সংলাপের যৌথ আয়োজন করে বিন্দু নারী উন্নয়ন সংস্থা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং উই আর টুমরো গ্লোবাল পার্টনারশিপ। এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সভাপতি নাজমুল আহসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ, সমাজকর্মী জাফরুল্ল্যাহ ইব্রাহিম প্রমুখ। বিন্দু’র নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়ার সঞ্চালনায় সাতক্ষীরার বিভিন্ন উপজেলার তরুণ জলবায়ু কর্মীরা তাদের দাবিগুলো তুলে ধরে।
শারীরিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি অনুষ্ঠানটি অনলাইনে সম্প্রচার হওয়ায় সারাদেশ এবং নেদারল্যান্ডসের তরুণ জলবায়ু কর্মীরা আলোচনায় অংশ নেয়ার সুযোগ পান। মুক্ত আলোচনায় অংশ নেন একশনএইড বাংলাদেশে লিড রেজিলিয়েন্স এন্ড ক্লাইমেট জাস্টিস তানজির হোসেন, উই আর টুমরো গ্লোবাল পার্টনারশিপের জয়ী ডি জনগী, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান, সাতক্ষীরা জেলা সমন্বয়কারী শাহিন আলম প্রমুখ। আয়োজকরা জানান, তৃণমূল পর্যায়ের তরুণদের সাথে সংলাপ আয়োজন করে তাদের দাবি ও প্রত্যাশাগুলো একত্রিত করে দেশের জন্য একটি ভিশন দলিল তৈরি করা হবে। যা পরবর্তীতে বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের আগামী সম্মেলনে উপস্থাপন করা হবে ।

ব্রেকিং নিউজঃ