| |

ব্রহ্মপুত্র নদ এখন নাব্যতা হারিয়ে মরা খাল

আপডেটঃ 2:25 am | March 14, 2016

Ad

মো: মেরাজ উদ্দিন বাপ্পি: খর¯্রােতা ব্রহ্মপুত্র নদ এখন নাব্যতা হারিয়ে মরা খালে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে খনন না করায় পলিমাটি জমে ভরাট হয়ে যাচ্ছে। শুষ্ক মৌসুমে নদের বুকে জেগে উঠছে চর। আর বর্ষা মৌসুমে চরাঞ্চলের এসব গ্রাম থাকছে বন্যার চরম ঝুঁকিতে।
নদীতে পানি নেই, নদীর তলায় ইরি-বোরো আবাদ হচ্ছে। কোথাও কোথাও বড়াল নদীর তলায় ছেলেরা ক্রিকেট খেলছে।
রোববার কাচারীঘাট, থানার ঘাট এলাকায় গিয়ে দেখাজায় একসময়ে ব্রহ্মপুত্রের উত্তাল যৌবন থাকলেও বর্তমানে চীন ও ভারতের বৈরিতার কারণে দেশের এই অন্যতম প্রধান নদটি আজ মৃতপ্রায়। পলি পড়ে ভরাট হয়ে বিশাল চরের সৃষ্টি হওয়ায় হেঁটেই নদী পার হওয়া যাচ্ছে এখন।
দখল আর দূষনে ময়লা আবর্জনার ভাগারে পরিণত হয়েছে ময়মনসিংহ শহরের মধ্যে দিয়ে প্রবাহিত এক সময়ের ঐতিহ্যবাহি ব্রহ্মপুত্র নদী। অব্যাহত নদী দূষণের ফলে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে জেলার কয়েক লাখ মানুষ।
এ নদী প্রবাহ হারানোর ফলে এলাকায় পরিবেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। মত্স্যসমৃদ্ধ চলনবিল এলাকা প্রায় মত্স্যশূন্য হয়ে গেছে। চাষাবাদে অতিরিক্ত ভূগর্ভস্থ পানি ব্যবহারের কারণে পানির স্তর নেমে গেছে। পানিতে আর্সেনিক দূষণ হচ্ছে।
নদী পারাপারের নৌকার মাঝি জানান, শুকনো নদী, পায়ে হেটেই মানুষ নদী পাড়ি দেয়। নৌকায় পারাপারের যাত্রী নেই। ইঞ্জিন চালিত প্রায় সব যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। তাই খুবই কষ্টে দিনযাপন করছি।
জেলা নাগরিক আন্দলনের নেতৃবৃন্দ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব নদীর উপরও পড়ছে। তাই গ্রীষ্ম মৌসুমে শুকিয়ে যাচ্ছে আর বর্ষা মৌসুমে বন্যা ও নদী ভাংগনের সৃষ্টি হচ্ছে। ব্রহ্মপুত্র নদ খনন করা না হলে ময়মনসিংহ শহর ঘেষা ব্রহ্মপুত্র নদ আর পাশ্ববর্তী ইউনিয়নের অনেক গ্রাম বর্ষা মৌসুমে বন্যায় কবলিত হওয়ার আশংকা রয়েছে।
ব্রহ্মপুত্র নদ শুকিয়ে যাওয়ায় এসব গ্রামের মানুষের জীবনযাত্রার পরিবর্তন হচ্ছে। ব্রহ্মপুত্র নদে পানি না থাকায় কৃষি উৎপাদনের প্রভাব পড়ছে।
ব্রহ্মপুত্র নদের সংস্কার না হলে বর্ষা মৌসুমে ভাংগনের চরম হুমকির শিকার হবে নদীর দু’কুলের হাজার হাজার পরিবার।
জেলা নাগরিক আন্দলনের নেতৃবৃন্দ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা ব্রহ্মপুত্র নদ খনন করে নাব্যতা ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন যাবত দাবী জানিয়ে আসছে। ময়মনসিংহবাসীর প্রত্যাশা নদীর দুইপাড়ে বসবাসকারী নাগরিকদের আশা ব্রহ্মপুত্র নদ খনন করে তাদের দাবীকে বাস্তবায়ন করবে এ সরকার।

ব্রেকিং নিউজঃ