| |

কাঁচা পাট রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

আপডেটঃ 9:41 pm | March 28, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ : সকল প্রকার কাঁচা পাট রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। আগামী ৩ এপ্রিল থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বেবী পারভিন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সোমবার (২৮ মার্চ) দুপুরে জারি করা হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘পাট অধ্যাদেশ, ১৯৬২ এর ৪ ও ১৩ ধারা মোতাবেক সকল প্রকার কাঁচা পাট রফতানির উপর আরোপিত নিষেধাজ্ঞা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আগামী ৩ এপ্রিল থেকে প্রত্যাহার করা হলো। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।’

গত ২ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর সঠিক বাস্তবায়নের নিমিত্তে পাট অধ্যাদেশ ১৯৬২ এর ৪ ও ১৩ ধারা মোতাবেক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত সকল প্রকার কাঁচাপাট রফতানি বন্ধ রাখা হলো।’

তবে অনির্দিষ্টকালের জন্য কাঁচা পাট রফতানি বন্ধ ঘোষণার পর জার্মান দূতাবাস বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে তা শিথিলের জন্য চিঠি দিয়ে অনুরোধ জানায়। ওই অনুরোধের পরিপ্রেক্ষিতে গত ১৫ ডিসেম্বর বিশেষ চারটি প্রক্রিয়ায় প্রক্রিয়াজত করা কাঁচা পাটের উপর রফতানির নিষেধাজ্ঞা শিথিল করে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

পরবর্তী সময়ে গত ৫ জানুয়ারি ৪১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৭৭ হাজার বেল কাঁচা পাট রফতানির অনুমোদন দেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এর ফলে গত বছরের ৩ নভেম্বরের আগে ইস্যু করা ২৫১টি এলসির (লেটার অব ক্রেডিট) বিপরীতে প্রতিষ্ঠানগুলো এ সুবিধা পায়।

ব্রেকিং নিউজঃ