| |

সারা হোসেন পাচ্ছেন আন্তর্জাতিক সাহসী নারীর পুরস্কার

আপডেটঃ 2:46 pm | March 29, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ  : ২০১৬ সালের ‘আন্তর্জাতিক সাহসী নারী’ (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড-আইডাব্লিউওসি) পুরস্কার পেয়েছেন বাংলাদেশের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন।  মার্কিন স্টেট ডিপার্টমেন্টের  প্রকাশ করা তালিকায় রয়েছেন বিশ্বের আরো ১৩ জনের নাম।

মঙ্গলবার (২৯ মার্চ) বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

প্রতি বছরই বিশ্বের সাহসী নারীর পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। যারা শান্তি, বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা এবং নারীর ক্ষমতায়নে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন তাদের এ পুরস্কার দেওয়া হয়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায়, ২০০৭ সালে চালু হয় এ পুরস্কার। এ পর্যন্ত ৬০টি দেশের প্রায় একশ’ নারীকে পুরস্কার দেওয়া হয়েছে।

সারা হোসেন বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ে। পিছিয়ে পড়া নারী এবং মেয়েদের জন্য বিভিন্ন কাজ করেন বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক সারা হোসেন। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ সংক্রান্ত আইন প্রণয়নে তার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০১০ সালে এই আইনটি কার্যকর হয়।

আগামী ১ এপ্রিল সম্মানপ্রাপ্তরা যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ভ্রমণ করবেন। এর মধ্যে রয়েছে মিসৌরি, কেনটাকি, আলাবামা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, মিনোসোটা এবং পেনসিলভানিয়া। ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের মাধ্যমে তারা আমেরিকার মানুষের সঙ্গে মতবিনিময় করবেন।

বিভিন্ন রাজ্য ভ্রমণ করে লসঅ্যাঞ্জেলসে তারা পুনরায় একসঙ্গে মিলিত হবেন এবং নারী ও মেয়েদের জীবনমান উন্নয়নে কী ধরনের ভূমিকা পালন করা যায় তা নিয়ে আলোচনা করবেন।

ব্রেকিং নিউজঃ