| |

সাইফুর’স এর শেষ দেখে ছাড়বেন শিক্ষামন্ত্রী

আপডেটঃ 3:27 pm | March 29, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ : হ্যাকাররা বাংলাদেশের রিজার্ভের ৮০০ কোটি টাকা চুরি করে নিয়ে গেল। সে নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর পর্যন্ত পদত্যাগ করলেন। বিষয়টি এখনো তদন্তাধীন। আর এই বিষয়টি নিয়ে মসকরা করে বিজ্ঞাপন দিয়েছিল ইংরেজি শিক্ষার কোচিং সেন্টার সাইফুর’স। অপোগণ্ডের মতো কাজ করা এই কোচিং সেন্টারটি ওপর বেজায় ক্ষেপেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বাংলাদেশের আইনে কী আছে- উল্লেখ করে বলেছেন, ‘এদেশের আইনে কী আছে আমি এর শেষ দেখে ছাড়বো। সাইফুরস নামে একটা বিখ্যাত কোচিং সেন্টার আছে। এই কোচিং সেন্টার একটা বিজ্ঞাপন দিয়েছে। সেই বিজ্ঞাপনে তারা বলেছে ভালো ইংরেজি না জানতে পারলে ভালো লেখাপড়া করতে পারবে না। এমনকি ভালো হ্যাকারও হতে পারবে না।’

মঙ্গলবার (২৯ মার্চ) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এথিক্স অ্যাডভান্স টেকনোলজি লিমিটেড (ইএটিএল) আয়োজিত বাংলাদেশের প্রথম শিক্ষাবিষয়ক কনটেন্ট শেয়ারিং পোর্টাল edutubebd.com এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী ক্ষুব্ধ হয়ে বলেন, ‘আদর্শ হ্যাকার হওয়ার জন্য বিজ্ঞাপন দেয়া হইছে! আমাদের বিজ্ঞজনরা কিছুই বললেন না! আমি তো মনে করছি এ বিজ্ঞাপন দেখে তোলপাড় শুরু হয়ে যাবে। কেউ কোনো বিবৃতিও দিলেন না!’ এ সময় যারা এ বিজ্ঞাপন ছাপিয়েছে তাদের কঠোর সমালোচনা করেন তিনি। উল্লেখ্য গতকাল সোমবার এর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষা সচিবকে লিখিত নির্দেশ দিয়েছেন।

তিনি আরো বলেন, ‘হ্যাকার হওয়ার জন্যও তার কাছে গিয়ে পড়তে হবে! বিজ্ঞাপন দিচ্ছে, এটা অবশ্যই বেআইনি, (এ ধরনের বিজ্ঞাপন) দিতে পারে না। আমরা তার (সাইফুরস) বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করব। সাইফুরস এই বিজ্ঞাপন দিয়ে মানুষকে বিভ্রান্ত করছে। তারা ভালো চোর বানাতে চাইছে। এ রকম লোকের বিরুদ্ধে যদি আমরা সোচ্চার না হই তাহলে আমরা কী করে থাকব সমাজে?’

কোচিং সেন্টারগুলোকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, ‘এরা এই রকম পর্যায়ে পৌঁছে গেছে- এদের বিরুদ্ধে কখনও আমরা সহনশীল হতে পারি না। তারা আমাদের ছেলেমেয়েদের প্রলোভন দেখাচ্ছেন ভালো ইংরেজি শিখলে ভালো চোর হতে পারবা, ভালো করে হ্যাকিং করতে পারবা। চুরি শেখানোর বিজ্ঞাপন দিয়ে বলেছে ভালো চোর বানাবে।’ইটিএলের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান এমএ মুবিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এশিয়া প্যাসেফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মিসেস নীলুফার আহমেদ প্রমুখ।

2016_03_29_14_35_49_CFAI7lXcLoOW7gJPqIWQGjuYMJVvaV_original

গবেষণাধর্মী শিক্ষা বিষয়ক এ পোর্টালটি ব্যবহার করে দেশের শিক্ষার্থীরা তাদের যাবতীয় নোট, উপকরণ, লেকচারসহ যাবতীয় শিক্ষা সরঞ্জাম যেকোনো ফরম্যাটে আপলোড ও শেয়ার করতে পারবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার (প্রায় ৮০০ কোটি টাকা) চুরি করেছে হ্যাকাররা। এর একটি অংশ (২০ মিলয়ন ডলার) শ্রীলংকা থেকে উদ্ধার করা হয়। হ্যাকারদের সামান্য একটি বানান ভুলের কারণে এই টাকাটা ধরা পড়ে। বাকি ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইন হয়ে গেছে হংকংয়ে। সেটি এখনো উদ্ধার হয়নি।

ব্রেকিং নিউজঃ