| |

‘অটিস্টিক’ শিশুরা পেলো প্রধানমন্ত্রীর মমতার পরশ

আপডেটঃ 5:24 pm | April 02, 2016

Ad

আলোকিত ময়মনসিংহ : ভিন্নভাবে সক্ষম বা অটিস্টিক শিশুদের কাছে টেনে আদরে-সোহাগে মমতার পরশ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিভিন্নভাবে প্রতিবন্ধী ও সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দুর্বলতা রয়েছে।

শনিবার (০২ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে নবম বিশ্ব অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে শিশুদের কাছে টেনে নেন প্রধানমন্ত্রী।

সকাল সাড়ে দশটার দিকে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্যে দিয়ে আলোচনা শুরু হয়।

অনুষ্ঠানে দৃষ্টি প্রতিবন্ধী একটি শিশু বাইবেল থেকে পাঠ করে।

তার বাইবেল পাঠ শেষ হলে শিশুটিকে নিজের কাছে ডেকে নেন প্রধানমন্ত্রী।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী ও অটিস্টিক শিশু-কিশোরদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে দর্শক সারিতে আসেন।

PM220160402152904

এ সময় তিনি ভিন্নভাবে সক্ষম প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের কাছে টেনে নেন, স্নেহের পরশ বুলিয়ে দেন। শিশু-কিশোরদের সঙ্গে হ্যান্ডশেক করেন, কুশল বিনিময়ও করেন প্রধানমন্ত্রী।

মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ শেষে প্রধানমন্ত্রী আবারো মঞ্চে যান। সেখানে আবার শিশুদের কাছে টেনে আদর করেন। তাদের সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেন।

শিশুদের অনেকে প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে সালাম করে, জড়িয়ে ধরে।

প্রধানমন্ত্রীর সঙ্গে কুশল বিনিময় শেষে অটিস্টিক শিশু আব্দুস সালাম বাংলানিউজকে বলেন, ‘প্রধানমন্ত্রী হ্যান্ডশেক করেছেন। আদর করেছেন। প্রধানমন্ত্রী ভালো’।

আব্দুস সালামের মা হুজাইফা সালাম বলেন, ‘প্রধানমন্ত্রীর তুলনা হয় না। তিনি শিশুদের কাছে পেলে যেভাবে আদর-স্নেহ করেন, তা সত্যিই অসাধারণ’।

তিনি বলেন, ‘সন্তানকে নিয়ে সমাজে চলতে গিয়ে কতো ধরনের পরিস্থিতির সম্মুখীন হই। অটিস্টিক শিশুদের প্রধানমন্ত্রীর এ উদার ও মমতামাখা দৃষ্টিভঙ্গী সমাজের অন্য মানুষদেরও সহানুভূতিশীল হতে নিশ্চয়ই উৎসাহ দেবে’।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পাশাপাশি সবাইকে অটিস্টিক শিশুদের পাশে দাঁড়ানো ও সহযোগিতার কথা বলেছেন।

তিনি এসব শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশের মাধ্যমে সমাজ ও দেশের কল্যাণে অবদান রাখার সুযোগ করে দেওয়ার আহ্বান জানান।

এবারের অটিজম দিবসের স্লোগান ‘অটিজম লক্ষ্য ২০৩০: স্নায়ু বিকাশের ভিন্নতার একীভূত সমাধান’।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব চৌধুরী মো. বাবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সমাজকল্যাণ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মোজাম্মেল হোসেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আরা সুরাত আমিন।

অনুষ্ঠানে গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভ ইন বাংলাদেশের জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা হোসেন পুতুলের ভিডিওবার্তা প্রচার করা হয়।

ব্রেকিং নিউজঃ