| |

সিনেমা হল ভেঙে মসজিদ নির্মান

আপডেটঃ 3:12 pm | April 03, 2016

Ad

আন্তর্জাতিক ডেস্ক : একটা সময় ছিল যখন মুম্বাইয়ের নাগাপাড়া সেন্ট্রাল রোডর সামনে দিয়ে হেঁটে যাওয়াতো দূরের কথা চোখ তুলে তাকানোও সম্ভব ছিল না। মায়েরা তাদের সন্তানদের অন্যপথ দিয়ে স্কুলে নিয়ে যেতো। আর তার কারণ হলো সেন্ট্রাল রোডের রাস্তার পাশে থাকা একটি সিনেমা হল।

মুম্বাইয়ে নিকৃষ্ট ছবি থেকে শুরু করে হলিউডের বি এবং সি গ্রেডের ছবি প্রদর্শনী করা হতো সিনেমা হলটিতে। আর রাস্তার পাশের দেয়ালগুলোতে লাগিয়ে রাখা হতো অশ্লীল সব পোষ্টার।

এসব ছবি দেখার জন্য লোকজনের ভিড় লেগেই থাকতো নাগা পাড়ার ওই সেন্ট্রাল রোডে। এরপর তিন বছর আগে এলাকাবাসী হাঠাৎ করে একটি চমকপ্রদ ঘটনা ঘটতে দেখতে পায়। তারা দেখে যে সিনেমা হলটিকে মসজিদে পরিণত করা হচ্ছে। ২০১১ সালের দিকে মসজিদটির নির্মান কাজ শুরু করা হয়।

স্থানীয় সূত্র থেকে জানা যায়, দক্ষিণ মুম্বাইভিত্তিক একটি নির্মান প্রতিষ্ঠানের মালিক রফিক দুধওয়ালা সিনেমা হলসহ হলের চারপাশে ১৫’শ বর্গফুট জায়গা কিনে নেয়। এরপর তিনি ওই জায়গা স্থানীয় এক মুসলিম এনজিওর কাছে হস্তান্তর করে। পরে তাদের যৌথ উদ্যেগে সেখানে মসজিদ নির্মান করা হয়।

এখন এই মসজিদটিতে মুসলিমরা রোজ পাঁচ ওয়াক্ত নামায আদায় করেন। সিনেমা হলের ডলবি ডিজিটাল সাউন্ড দিয়ে সেখানে আযান দেয়া হয় নেই সঙ্গে নিয়মিত কুরআনের আয়াতও তরযমা করা হয়। মসজিদটি হওয়াতে মুসলমানদের পাশাপাশি সনাতন ধর্মালম্বীরাও বেশ সন্তোষ প্রকাশ করেছে।

এদিকে এই মসজিদটি স্থাপনের মধ্যে দিয়ে মুম্বাইয়ের সেন্ট্রাল রোডের নাগাপাড়া ও আগড়িপাড়া নিয়ে মুসলিম এলাকা তৈরি হয়েছে যেখানে মুসলিম সংখ্যাগরিষ্ঠতাই বেশি।

ব্রেকিং নিউজঃ